রবিবার, ২৬ মার্চ, ২০১৭ ০০:০০ টা
বসুন্ধরায় মোটর শোর সমাপনী

২ লাখ টাকায় গাড়ির মালিক হওয়ার সুযোগ

নিজস্ব প্রতিবেদক

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শেষ হয়েছে তিন দিনের মোটর শো। গতকাল শেষ দিনেও এ শো দেখতে আসেন হাজার হাজার দর্শনার্থী। আধুনিক প্রযুক্তির গাড়ি দেখতে এসে অনেকেই গাড়ি কিনেছেন। মেলায় মিলেছে মাত্র ২ লাখ টাকায় প্রাইভেট কার।

শুধু প্রাইভেট কার নয়, দারুণ সুযোগ-সুবিধায় মিলেছে মোটরসাইকেলও। এমন সুযোগ গ্রহণ করতে ক্রেতা-দর্শক লাইন দিয়ে মেলায় ঢুকেছেন। বাছাই করেছেন পছন্দমতো কার, মোটরসাইকেলসহ বিভিন্ন ধরনের যান। সরেজমিন দেখা গেছে, মেলায় নতুন নতুন প্রযুক্তির গাড়ি ও আধুনিক ডিজাইনের মোটরসাইকেলের সমাহার। সংশ্লিষ্টরা জানান, দেশের মোটরশিল্পের তিনটি খাতের প্রদর্শনীতে হাজার হাজার দর্শনার্থী এসেছেন। প্রদর্শনী উপলক্ষে বিশেষ ছাড় দিয়ে বিক্রি হচ্ছে আধুনিক প্রযুক্তিসম্পন্ন সব গাড়ি। স্বল্পমূল্যে বিশ্বের নামি ব্র্যান্ডের প্রাইভেট কার, মোটরসাইকেল কিনতে আসেন অনেকে। ‘মাত্র ২ লাখ টাকায়’ কীভাবে গাড়ি বিক্রি হচ্ছে— জানতে চাইলে একটি কোম্পানির স্টল কর্মীরা জানিয়েছেন, ভারতীয় ব্র্যান্ডের একটি গাড়ির দাম ৮ লাখ টাকা। তবে ২ লাখ টাকা ডাউন পেমেন্ট দিয়ে এখনই গাড়ি নিয়ে যেতে পারবেন। এভাবে অনেকেই নিয়েছেন। মোটরসাইকেলেও এমন ছাড় দেওয়া হয়েছে। বিক্রেতারা প্রতিটি মোটরসাইকেলে ১০ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত ছাড় দিয়েছেন। দেশে উৎপাদিত বিভিন্ন কোম্পানির মোটরসাইকেলে ছিল আরও বেশকিছু সুবিধা। কোম্পানিগুলো ক্রেতার পছন্দমতো কালারের সাইকেল সরবরাহ করেছে। এমনকি রেজিস্ট্রেশন করার জন্য সহযোগিতাও করা হয়েছে।

প্রদর্শনীতে আরও দেখা গেছে, না কিনলেও অনেকে গাড়ি ও মোটরসাইকেলের দরদাম দেখেছেন। পরে কেনার জন্য নিজের প্রিয় ব্র্যান্ড পছন্দ করছেন। প্রদর্শনীতে অংশ নেওয়া একটি প্রতিষ্ঠানের কর্মী মুন্না জানান, ক্রেতার আগ্রহ ব্যাপক। সারা দিন অনেক গ্রাহক এসে দেখেছেন।

 বিক্রিও হয়েছে কয়েকটি। প্রদর্শনীতে ভালো সাড়া পাওয়া গেছে। সংশ্লিষ্টরা জানান, শুধু মোটরসাইকেল নয়, বিশ্বের নামিদামি ও নতুন গাড়ি কেনার জন্য অনেকেই ভিড় করেন। বিশ্বখ্যাত আকর্ষণীয় গাড়ি মূল্যছাড়ে কেনার সুযোগ মিলেছে এখানে। এ উপলক্ষে অনেকটা রিকন্ডিশন গাড়ির মূল্যে ফোর্ডের ব্র্যান্ড নিউ গাড়ি কেনার সুযোগ পেয়েছেন গ্রাহকরা। প্রদর্শনীতে তিনটি মডেলের গাড়ি প্রদর্শন করা হয়। ফোর্ডের প্যাভিলিয়নে প্রদর্শন করা হয় ফোর্ড ফিয়েস্টা, ফোর্ড ইকো স্পোর্ট ও ফোর্ড রেঞ্জার। এ ছাড়া ছিল প্রাডো, নিশান, করোলা, টয়োটাসহ বিশ্বের সব আধুনিক ব্র্যান্ডের গাড়ি। ২৮ লাখ ৫০ হাজার টাকা দামের সেডান গাড়ি কিনলে বা বুকিং দিলে মিলেছে ৩ লাখ টাকা পর্যন্ত মূল্যছাড়।

প্রসঙ্গত, বৃহস্পতিবার থেকে তিন দিনব্যাপী এ প্রদর্শনীতে শোভা পেয়েছে গাড়ি, মোটরসাইকেল ও অটো পার্টস। জাপান, কোরিয়া, চীন, যুক্তরাষ্ট্র, ইতালি, ভিয়েতনাম, সৌদি আরব, ভারত ও বাংলাদেশের অটোমোটিভ, কার, বাইক ও অটো যন্ত্রাংশ শিল্পের খ্যাতনামা প্রায় ১৮০টি প্রতিষ্ঠানের ৩৬০টি স্টল এই আন্তর্জাতিক প্রদর্শনীতে অংশগ্রহণ করে। বাংলাদেশে দ্রুতপ্রসারমান অটোমোটিভ ও অটো-কম্পোন্যান্ট খাতকে বেগবান করার লক্ষ্যে আয়োজিত এই প্রদর্শনীতে ক্রেতা, দর্শক ও উদ্যোক্তারা ব্র্যান্ড নিউ গাড়ি, যন্ত্রাংশ, আনুষঙ্গিক উপকরণ ও নতুন নতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত হতে পেরেছেন। প্রদর্শনীটি মোটর ইন্ডাস্ট্রির জন্য একটি ওয়ানস্টপ প্লাটফরম হিসেবে কাজ করবে, যা বাংলাদেশে অটোমোটিভ, বাইক ও অটো যন্ত্রাংশ শিল্পের বাজার সম্প্রসারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম বলে সংশ্লিষ্টরা মনে করেন।

সর্বশেষ খবর