শিরোনাম
রবিবার, ২৬ মার্চ, ২০১৭ ০০:০০ টা

বাংলাদেশ ও পাকিস্তানের সঙ্গে ভারতের সীমান্ত বন্ধ করে দেওয়া হবে : রাজনাথ

কলকাতা প্রতিনিধি

বাংলাদেশ ও পাকিস্তানের সঙ্গে আন্তর্জাতিক সীমান্ত বন্ধ করে দিতে চায় ভারত। গতকাল এ কথা জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন, অনেকেই বলছেন এই দুই আন্তর্জাতিক সীমান্ত এখন অনুপ্রবেশ ও পাচারকারী চক্রের মূল আস্তানা হয়ে দাঁড়িয়েছে।

মধ্যপ্রদেশের তেকানপুরে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) একাডেমিতে একটি অনুষ্ঠানে রাজনাথ বলেন, ‘যত শিগগির সম্ভব এই দুই সীমান্ত সিল করে দেওয়া হবে। জঙ্গি ও সন্ত্রাসবাদ এবং উদ্বাস্তু সমস্যার সমাধানের জন্যই এ ধরনের বড় পদক্ষেপ নেওয়া হচ্ছে।’

এই প্রকল্পের কাজটি কেন্দ্রীয় স্তরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, নিরাপত্তা বাহিনীর তরফে বিএসএফ ও রাজ্য স্তরে প্রধান সচিবই তত্ত্বাবধান করবেন। দুর্গম জায়গাগুলোয় সীমান্ত বন্ধ করে দেওয়ার ক্ষেত্রে উচ্চ প্রযুক্তির সহায়তা নেওয়া হবে বলেও জানান তিনি। এর আগেও সীমান্ত সিল করে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন রাজনাথ সিং। তিনি বলেছিলেন, অতিরিক্ত বাহিনী মোতায়েন ও উচ্চতর প্রযুক্তির সাহায্য নিয়ে ২০১৮ সালের মধ্যেই পাকিস্তান সীমান্ত পুরোপুরি সিল করে দিতে চায় দিল্লি। আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়ালও বিএসএফকে আসাম-বাংলাদেশ সীমান্ত সিল করে দেওয়ার কথা জানান। মুখ্যমন্ত্রীর যুক্তি ছিল, প্রতিবেশী দেশ থেকে জঙ্গি ও অবৈধ অনুপ্রবেশ ঠেকাতেই সীমান্ত সিল করে দেওয়া হবে।

সর্বশেষ খবর