রবিবার, ২৬ মার্চ, ২০১৭ ০০:০০ টা

দেশটা এমনি এমনি আসেনি : তারামন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

তারামন বিবি বীরপ্রতীক বলেছেন, ‘মুক্তিযুদ্ধে যদি স্বাধীনতা না পেতাম তবে আজকে আমাদের ২৫ মার্চের রাতে গণহত্যা চালানো সেই অমানুষদের সঙ্গেই থাকতে হতো। তারা আমাদের মানুষ বলে গণ্য করত না। এসব কিছু মাথায় রেখেই দীর্ঘ নয় মাস যুদ্ধ করেছি। আর সেই যুদ্ধ মোটেও সহজ ছিল না। আমাদের এই স্বাধীন দেশটা এমনি এমনিই আসেনি।’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উদ্যাপন উপলক্ষে আয়োজিত সাত দিনের ‘মুক্তিসংগ্রাম নাট্যোৎসব’-এর উদ্বোধনীতে গতকাল তিনি এসব কথা বলেন। বিকাল সাড়ে ৫টার দিকে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে নাট্যোৎসব উদ্বোধন করেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মহীউদ্দীন খান আলমগীর এমপি আশাবাদ ব্যক্ত করে বলেন, মুক্তিসংগ্রামের চেতনাবোধ এই বিশ্ববিদ্যালয় থেকে সারা বাংলাদেশে ছড়িয়ে যাবে। বিশেষ অতিথি ছিলেন ডা. দীপু মনি এমপি, সরকারি কর্ম কমিশনের সদস্য অধ্যাপক শরীফ এনামুল কবির, উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম, উপ-উপাচার্য অধ্যাপক আবুল হোসেন, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, কোষাধ্যক্ষ অধ্যাপক আবুল খায়ের, টিএসসির পরিচালক বশির আহমেদ প্রমুখ।

আলোচনা অনুষ্ঠান শেষে মঞ্চস্থ হয় নাটক ‘কালরাত্রি’। ‘মুক্তির আলোয় আলোকিত করি ভুবন’ এ স্লোগান সামনে রেখে সপ্তাহব্যাপী নাট্যোৎসবে আজ মঞ্চস্থ হবে নাটক ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’। আগামীকাল মঞ্চস্থ হবে নাটক ‘সময়ের প্রয়োজনে’। পরবর্তী নাটকগুলো হচ্ছে নটপালা, মৃত্যুপাখি ও জেরা।

 

সর্বশেষ খবর