শুক্রবার, ৩১ মার্চ, ২০১৭ ০০:০০ টা

দেশে ফিরল ভারতে আটক ১০ বাংলাদেশি কিশোর

কলকাতা প্রতিনিধি

কেউ দেড় বছর, কেউ বা তারও বেশি সময় ধরে আশ্রিত ছিল পশ্চিমবঙ্গের ‘শুভায়ন’ হোমে। অবশেষে বাংলাদেশে বাবা-মাসহ স্বজনদের কাছে ফিরে গেল হোমে থাকা ১০ বাংলাদেশি কিশোর। গতকাল সকাল সাড়ে ১০টা নাগাদ পশ্চিমবঙ্গের হিলি সীমান্ত দিয়ে এদের বিজিবির হাতে তুলে দেয় বিএসএফ। এর আগে হোম থেকে কিশোরদের এসকর্ট করে হিলি সীমান্তে নিয়ে আসা হয়। দীর্ঘ দেড় থেকে দুই বছর পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটে সরকারি হোম ‘শুভায়ন’-এ ছিল এই কিশোররা। এরা হলো মোহাম্মদ রাওয়াল হোসেন মেলকর (পটুয়াখালী), সুজন ইসলাম (পঞ্চগড়), মোহাম্মদ রহমান কবির (দিনাজপুর), মোহাম্মদ সুজন (দিনাজপুর), মোহাম্মদ মোকদুল ইসলাম (ঠাকুরগাঁও), মোহাম্মদ জিয়াউল কাজী (জয়পুরহাট), সোহেল রানা (চাঁপাইনবাবগঞ্জ), মোহাম্মদ জানারুন ইসলাম (চাঁপাইনবাবগঞ্জ), মোহাম্মদ ওয়াসিম আকরাম (চাঁপাইনবাবগঞ্জ), এনামুল হক (পাবনা)। তবে দীর্ঘ চার বছর পর বাড়ি ফিরে গেল এনামুল হক (১৪)।

এদের কেউ দালালের পাল্লায় পড়ে কাজের খোঁজে, কেউ ঘুরতে এসে, কেউ বা পাচার হয়ে হিলি সীমান্ত পেরিয়ে অবৈধভাবে ভারতে প্রবেশ করে। এ সময়ই এদের আটক করে বিএসএফ। এর পরই তাদের পাঠিয়ে দেওয়া হয় শুভায়ন হোমে।

সুরজ দাস জানান, ‘প্রধানত কাজের প্রলোভন দিয়ে দালালের খপ্পরে পড়ে ওই কিশোরেরা। এরপর অবৈধভাবে ভারতে প্রবেশের সময়ই জেলার বিভিন্ন এলাকা থেকে এদের আটক করে বিএসএফ ও জেলা পুলিশ। পরে তাদের শুভায়ন শিশু হোমে নিয়ে আসা হয়। দেড় বছরের বেশি সময় ধরে এরা এই হোমেই ছিল।’

সর্বশেষ খবর