বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা
প্রধানমন্ত্রীর সঙ্গে খুজাইমের সাক্ষাৎ

সৌদি সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি

নিজস্ব প্রতিবেদক

সৌদি আরবের পবিত্র মসজিদে হারাম এবং মসজিদে নববীর ভাইস প্রেসিডেন্ট ড. মোহাম্মদ বিন নাসির বিন মোহাম্মদ আল খুজাইম বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক আরও জোরদারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেছেন। তিনি সৌদি সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, তার দেশ ইসলামের প্রচার ও প্রসারের জন্য বাংলাদেশের সঙ্গে অব্যাহতভাবে কাজ করে যাবে। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাতের সময় সঙ্গে ছিলেন মসজিদে নববীর ইমাম আবদুল মেহসিন বিন মোহাম্মদ বিন আবদুল রহমান আল কাশেম। সাক্ষাৎ প্রসঙ্গে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহ্সানুল করিম সাংবাদিকদের জানিয়েছেন, বৈঠকে দুই পবিত্র মসজিদের ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশের সব উপজেলায় মসজিদ কাম ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণে সহায়তা প্রদানে সৌদি প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। ড. মোহাম্মদ আল খুজাইম বিগত আট বছরে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে বলেন, আমাদের ধারণা, বাংলাদেশ সম্পূর্ণ একটি পরিবর্তিত দেশ। দেশটি এখন খুবই ভালো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে এই দুই সৌদি অতিথি যথাক্রমে মোহাম্মদ আল খুজাইম এবং আবদুল রহমান আল কাশেমকে স্বাগত জানিয়ে বলেন, আপনারা এখানে আসায় আমরা খুব খুশি হয়েছি। মক্কা এবং মদিনা দুটি পবিত্র স্থান। আমাদের হৃদয়ে এর বিশেষ স্থান রয়েছে। প্রধানমন্ত্রী বলেন, সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজ আল সৌদকে অভ্যর্থনা জানাতে বাংলাদেশ অধীর আগ্রহে অপেক্ষা করছে। জবাবে আল খুজাইম বলেন, সৌদি বাদশা বাংলাদেশের আমন্ত্রণ গ্রহণ করেছেন এবং তার সফর কর্মসূচি চূড়ান্ত করতে আলোচনা চলছে।

সৌদি আরবের দুটি পবিত্র মসজিদের ভাইস প্রেসিডেন্ট ইসলামের প্রচার ও প্রসারে বাংলাদেশের বর্তমান সরকারের পদক্ষেপের উচ্ছ্বসিত প্রশংসা করেন। তিনি বলেন, শেখ হাসিনা মুসলমানদের এবং বাংলাদেশের জনগণের জন্য অনেক কিছু করেছেন।

প্রধানমন্ত্রী সারা বিশ্বে সন্ত্রাস ও জঙ্গিবাদী কর্মকাণ্ডে গভীর উদ্বেগ প্রকাশ করেন। মোহাম্মদ আল খুজাইম বলেন, সৌদি আরবও অন্যান্য দেশের ন্যায় সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করছে। বিশ্বের সব মুসলিম দেশ শান্তিতে বসবাস করবে বলে তিনি আশা প্রকাশ করেন। পাশাপাশি তিনি চান বাংলাদেশের সব ধর্মের লোক তাদের মৌলিক প্রয়োজন পূরণের মাধ্যমে তারাও শান্তিতে বসবাস করবে।

প্রধানমন্ত্রী বর্তমানে সৌদি আরবে কর্মরত বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশির সম্পর্কে বলেন, বাংলাদেশি শ্রমিকরা দুটি দেশের অর্থনীতিতে অবদান রাখছে। তিনি বলেন, সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের একটি ঐতিহাসিক ও ঐতিহ্যগত সম্পর্ক রয়েছে। আগামী দিনগুলোতে এই সম্পর্ক আরও জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন। শেখ হাসিনা বলেন, ইসলাম সবচেয়ে উত্তম ধর্ম এবং শান্তি, মানবতা ও সংহতির ধর্ম। সন্ত্রাসীরা তাদের বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে এই শান্তির ধর্মকে ক্ষতিগ্রস্ত করছে। প্রধানমন্ত্রী ইসলামের প্রচার ও প্রসারে তার সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের উল্লেখ করে বলেন, সরকার প্রতিটি উপজেলায় মসজিদ কাম ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করবে। তিনি জানান, তার সরকার এরই মধ্যে একটি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা এবং ইসলামিক ফাউন্ডেশনের আরও উন্নয়নের উদ্যোগ গ্রহণ করেছে।

সর্বশেষ খবর