শিরোনাম
শুক্রবার, ৭ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

সাকা চৌধুরীর আইনজীবী ফখরুলের জামিন স্থগিত

নিজস্ব প্রতিবেদক

একাত্তরের মানবতাবিরোধী অপরাধী বিএনপির সাবেক নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ট্রাইব্যুনালের রায় ফাঁসের মামলায় সাজাপ্রাপ্ত আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলামের জামিন ১০ এপ্রিল পর্যন্ত স্থগিত হয়েছে। জামিন মঞ্জুর করে হাই কোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে গতকাল প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ আদেশ দেয়। এই সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল করতে বলা হয়েছে। আদালতে ফখরুলের পক্ষে ছিলেন আইনজীবী জয়নুল আবেদীন ও মিজানুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

রায় ফাঁসের মামলায় ১০ বছরের সাজার বিরুদ্ধে ফখরুলের আপিলের শুনানিতে ৪ এপ্রিল হাই কোর্ট তাকে এক বছরের জামিন দেয়। ওই আদেশ স্থগিত চেয়ে চেম্বার আদালতে আবেদন করে রাষ্ট্রপক্ষ। চেম্বার আদালত আবেদন গ্রহণ করে শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেয়।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মামলার রায় ফাঁসের মামলায় ২০১৬ সালের ১৫ সেপ্টেম্বর সাকার স্ত্রী ও ছেলেকে খালাস দিয়ে আইনজীবীসহ পাঁচজনকে কারাদণ্ড দেয় বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনাল। মানবতাবিরোধী অপরাধে ২০১৩ সালের ১ অক্টোবর সাকা চৌধুরীকে মৃত্যুদণ্ড দেয় ট্রাইব্যুনাল। তবে ওইদিন রায় ঘোষণার আগেই সাকা চৌধুরীর পরিবারের সদস্যরা ও আইনজীবীরা রায় ফাঁসের অভিযোগ তোলেন। তারা রায়ের খসড়া কপি সাংবাদিকদের দেখান। এ ঘটনায় ওই বছরের ২ অক্টোবর ট্রাইব্যুনালের রেজিস্ট্রার বাদী হয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে শাহবাগ থানায় জিডি করেন, যা পরে মামলায় রূপান্তরিত হয়।

সর্বশেষ খবর