রবিবার, ৯ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

তৃতীয় রাজনৈতিক শক্তিই বিদ্যমান সংকটের সমাধান : আ স ম রব

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সমাজতান্ত্রিক দল—জেএসডি সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি আ স ম আবদুর রব তৃতীয় রাজনৈতিক শক্তি গড়ে তুলতে আওয়ামী লীগ-বিএনপি জোটের বাইরে থাকা প্রগতিশীল গণতান্ত্রিক রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, তৃতীয় রাজনৈতিক শক্তিই বিদ্যমান সংকট সমাধান করতে পারে।

সোহরাওয়ার্দী উদ্যানে গতকাল দল আয়োজিত জনসভায় সভাপতির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। আ স ম রবের সভাপতিত্বে এতে দলের সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, সহসভাপতি এম এ গোফরান, তানিয়া রব, যুগ্ম সাধারণ সম্পাদক আতাউল করিম ফারুক, মো. সিরাজ মিয়া, শহীদ উদ্দিন মাহমুদ স্বপনসহ জেলা নেতারা বক্তব্য দেন।

স্বাধীনতার পতাকা উত্তোলক রব বলেন, দেশের পরিস্থিতি অত্যন্ত নাজুক। মানুষের নিরাপত্তা নেই। জনগণের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা। মনে হচ্ছে দেশে স্বৈরশাসন চলছে, নির্বাচনব্যবস্থা স্বচ্ছ নয়। হত্যা, গুম আর লুণ্ঠনের পরিবর্তে আইনের শাসন প্রতিষ্ঠা এবং জঙ্গিবাদ মোকাবিলায় জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে। তিনি আরও বলেন, তিস্তা চুক্তি করতে হবে। কোনো অজুহাতে এটি বাদ দেওয়া যাবে না। আমরা শুধু দেব আর কিছুই পাব না, এ হতে পারে না। দেশের স্বার্থবিরোধী কোনো চুক্তি করলে জনগণ তা মেনে নেবে না। আবদুর রব বলেন, বিগত একতরফা নির্বাচনে দেশে সহিংসতা, জঙ্গি, সন্ত্রাস-দুর্নীতি বেড়েছে। বিনা বিচারে হত্যা, সরকারবিরোধী দলের সভা-সমাবেশ রুদ্ধ করে দেশকে রাজনীতিশূন্য করার পাঁয়তারা চলছে। সরকারকে উদ্দেশ করে রব বলেন, স্বৈরশাসক আইয়ুব, মোনায়েম, সাদ্দাম ক্ষমতায় থাকতে পারেননি। আপনাদেরও যেতে হবে। জনগণের আন্দোলন বন্ধ করতে পারবেন না। তার আগে আগামী জাতীয় নির্বাচনের পরিবেশ তৈরি করুন, আমরা সেই নির্বাচনে অংশ নেব। নির্বাচন অবাধ-সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য পার্লামেন্টের উচ্চকক্ষ গঠন করে এবং সেই উচ্চকক্ষ থেকে নির্বাচনকালীন সরকার গঠনের বিধান করুন। প্রাদেশিক ব্যবস্থা এবং স্বশাসিত স্থানীয় সরকার গড়ে তুলুন। সংবিধান পরিবর্তন করে বর্তমান চাহিদার উপযোগী করুন। বিদ্যমান রাজনীতি ও রাষ্ট্র পরিচালনায় জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটবে না। মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন হবে না। বিশেষ করে বাহাত্তরের সংবিধান দিয়ে বিরাজমান এই সংকট নিরসন হবে না। এই সংবিধান বঙ্গবন্ধু, জিয়া, খালেদ মোশাররফকে খেয়েছে। তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময় ভারত থেকে যারা দেশের মাটি পাড়ায়নি আজ তারা বীরশ্রেষ্ঠ-বীরউত্তম। আর যারা পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাস্ত করেছিল তাদের অনেকেরই কোনো খেতাব নেই। এই মাটিতে আমাদের শিকড় রয়েছে। আজ যারা সরকারে রয়েছেন তাদের অনেকেরই মুক্তিযুদ্ধে কোনো অবদান নেই। আমাদের কথা বলার স্বাধীনতা দিতে হবে। সংবাদপত্রের স্বাধীনতা দিতে হবে। হকার পুনর্বাসন এবং ট্যানারি সমস্যার সমাধানও চান আ স ম রব।

সর্বশেষ খবর