শিরোনাম
মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

মোদি-মমতার বৈঠকে আলোচনায় নেই তিস্তা

দীপক দেবনাথ, কলকাতা

দীর্ঘ ৮ মাস পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। গতকাল দিল্লির সাউথ ব্লকে প্রধানমন্ত্রীর দফতরে দুজন প্রায় বিশ মিনিট কথা বলেন। প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে তার সঙ্গে এই সাক্ষাৎকালে রাজ্যের পাওনা সম্পর্কিত নানা ইস্যু নিয়ে কথা বলেছেন। প্রতি বছর বিপুল ঋণ শোধ করতে হচ্ছে রাজ্যকে। তার ওপর বেশ কিছু প্রকল্পে রুপি বন্ধ করে দেওয়া হচ্ছে বলে রাজ্য সরকারের তরফে অভিযোগ করা হচ্ছে। অনেক প্রকল্পে কেন্দ্রীয় বরাদ্দ কমিয়ে দেওয়া হচ্ছে বলেও অভিযোগ। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীকে ১০ হাজার ৪৫৯ কোটি রুপি বকেয়া তালিকা দিয়েছেন মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রীও আশ্বাস দিয়েছেন বিষয়টি বিবেচনা করে দেখার।

তবে আশ্চর্যজনকভাবে সেই আলোচনায় স্থান পেল না বহুচর্চিত তিস্তা প্রসঙ্গ। বৈঠক শেষে মমতা নিজেও জানান ১০ হাজার  ৪৫৯ কোটি বকেয়া রুপির একটি তালিকা দিয়েছি। রাজ্যের বিভিন্ন দাবি নিয়ে আলোচনা হয়েছে। তবে তিস্তা নিয়ে কোনো কথা হয়নি।

মমতা যখন মোদির সঙ্গে একান্তে বৈঠক করছেন ঠিক তখন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লিতে ব্যস্ত অন্য একটি অনুষ্ঠানে। বাংলাদেশের পক্ষ থেকে বহুদিন ধরেই তিস্তার ন্যায্য পানি দাবি করে এলেও মমতার আপত্তিতে সেই চুক্তি সম্ভব হচ্ছে না। তিস্তার সমাধান সূত্র খুঁজতে হাসিনার সঙ্গে বৈঠকেও বসেন মমতা। বৈঠকে তিস্তার বদলে একটি বিকল্প প্রস্তাব দেন মমতা। বিষয়টি ভেবে দেখার জন্য দুই দেশের সরকারকে স্টাডি করতেও জানান তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর