বুধবার, ১২ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

বুড়িতিস্তায় ‘পানির ঢল’ নামিয়ে দিল জনতা

কুড়িগ্রাম প্রতিনিধি

কুড়িগ্রামের উলিপুরে বুড়িতিস্তা নদীতে পানির প্রবাহ ফিরিয়ে আনতে দখলদারদের উচ্ছেদের দাবিতে গতকাল হাজার হাজার মানুষ ‘প্রতীকী পানির ঢল’ কর্মসূচি পালন করে। প্রখর রোদ ও গরম উপেক্ষা করে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং নারী ও পুরুষ কলস, বালতি, ঘটি, জগ, মগ ও বোতলে পানি নিয়ে এসে বুড়ি তিস্তায় ঢেলে দেয়। ‘বুড়িতিস্তা বাঁচাও উলিপুর বাঁচাও’ আন্দোলনের তৃতীয় দফায় ব্যতিক্রমধর্মী এ ‘পানির ঢল’ কর্মসূচি স্বতঃফূর্তভাবে পালিত হয়। সকাল ১০টায় উলিপুর প্রেস ক্লাব ও রেল-নৌ-যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটি আয়োজিত নির্ধারিত এ কর্মসূচি উপলক্ষে উলিপুর শহীদমিনার চত্বরে উপজেলার বিভিন্ন রাজনৈতিক দল, শ্রমিক সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, স্কুল, কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রায় ১০ সহস্রাধিক মানুষ সমবেত হন। শহরের প্রধান প্রধান মোড়ে মাইকের সংযোগ থাকায় যেন গোটা শহর উৎসবের নগরীতে পরিণত হয়। সবার মুখে একই দাবি উচ্চারিত হতে থাকে ‘দখলদার নিপাত যাক, বুড়িতিস্তা রক্ষা পাক। বুড়িতিস্তা বাঁচলে উলিপুর বাঁচবে। এরপর শহীদ মিনার থেকে কলস ঘটি-বাটি, পানির বোতলে পানি নিয়ে ঈদগাহ মাঠের পাশ দিয়ে পোস্টঅফিস মোড় হয়ে প্রায় ২ কিলোমিটার দীর্ঘ র‍্যালি শহরের প্রধান সড়ক অতিক্রম করে গুনাইগাছ ব্রিজের পূর্বদিকে বুড়িতিস্তা নদীতীরে গিয়ে পানি প্রবাহের দাবি জানায়। তারা নিজেরাই সারিবদ্ধ হয়ে ক্ষতবিক্ষিত বুড়িতিস্তা নদীর দুই তীরে অবস্থান নেয়। কর্মসূচি উপলক্ষে সকাল থেকেই নদী পাড়ে তৈরি অস্থায়ী মঞ্চে উদীচী শিল্পীগোষ্ঠী গণসংগীত ও দেশাত্মবোধক গান পরিবেশন করছিল। সংক্ষিপ্ত সমাবেশ শেষে সাইরেন বাজিয়ে সংকেত দিলে একযোগে ঘটি-বাটি, কলস, বোতলের পানি ঢেলে বুড়িতিস্তার বুক ভিজিয়ে দেয়।

 

সমাবেশে বক্তব্য রাখেন, সাবেক সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেতা আলহাজ আমজাদ হোসেন তালুকদার, উলিপুর পৌর মেয়র তারিক আবুল আলা, উপজেলা আওয়ামী লীগ সভাপতি মতি শিউলী, সাবেক সভাপতি আলহাজ আবদুল মজিদ হাড়ি, সাধারণ সম্পাদক গোলাম হোসেন মন্টু, উলিপুর প্রেস ক্লাবের সাবেক সভাপতি পরিমল মজুমদার, সাবেক সভাপতি তৈয়বুর রহমান, উলিপুর প্রেস ক্লাব সভাপতি আবু সাঈদ সরকার, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সরদার, কমিউনিস্ট পার্টির নেতা দেলওয়ার হোসেন, রেল, নৌ-যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির কেন্দ্রীয় সভাপতি সায়েদুল আবেদীন ডলার, জেলা কমিটির তাজুল ইসলাম তাজ, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান তাহমিনা বেগম রুবি, উপজেলা সভাপতি আপন আলমগীর, পৌর কমিটির আহ্বায়ক আবুল হাসানাত রাজিব প্রমুখ।

বক্তারা বুড়িতিস্তায় তিস্তা নদীর উৎসমুখে একটি স্লুইস গেট নির্মাণ, নদী পুনঃখননসহ অবৈধ দখলদার উচ্ছেদ করে পানিপ্রবাহ ফিরিয়ে আনার জোর দাবি জানান। অন্যথায় তারা আরও কঠোর কর্মসূচি ঘোষণা করবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন।

সর্বশেষ খবর