বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

তিস্তার প্রবাহ ঠিক করতে সিকিমে বিশেষ টিম পাঠাচ্ছে ভারত

কলকাতা প্রতিনিধি

তিস্তা নিয়ে মমতার বিকল্প প্রস্তাবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাড়া না দেওয়ায় এবার নতুন করে ভাবনাচিন্তা করছে ভারতের নরেন্দ্র মোদি সরকার। সিকিমে তিস্তার ওপর ৮টি বাঁধকে পরিদর্শন করতে হাইড্রোলজি বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি  প্রতিনিধি দল পাঠানো হচ্ছে। চলতি মাসেই ওই টিম পাঠানো হতে পারে।

 মোদির লক্ষ্য, এই ৮টি বাঁধকে নতুনভাবে সংস্কার করে তিস্তাকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে দেওয়া এবং তারপর তিস্তা চুক্তির দিকে যাওয়া। সম্প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরকালে তিস্তা চুক্তির দ্রুত বাস্তবায়নের ব্যাপারে মোদির ঘোষণার পরই কেন্দ্রের এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

হাসিনার সফরের সময় মমতা দিল্লিতে পা রাখার আগেই গত ৬ এপ্রিল প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি নৃপেন মিশ্রের সঙ্গে একটি বৈঠকেও বসেন পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্র সচিব মলয় দে। সূত্র জানায়, ওই বৈঠকেই যাবতীয় তথ্য ও মানচিত্র দিয়ে তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে রাজ্যের আপত্তির জায়গাগুলো তুলে ধরা হয়। রাজ্য সরকারের বক্তব্য, সিকিমে একাধিক জলবিদ্যুৎ প্রকল্প ও ৮টি বড় বাঁধের কারণে শুকনা মৌসুমে তিস্তায় পানি থাকছে না। ফলে কৃষি, খাবার পানি, বিদ্যুৎ সংকটের মুখোমুখি হচ্ছে পশ্চিমবঙ্গ। আবার বর্ষায় বাঁধ বাঁচাতে সিকিম পানি ছেড়ে দেওয়ায় ভেসে যাচ্ছে উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা। এ ব্যাপারে কেন্দ্রকে অভিযোগ জানানোর পরও পশ্চিমবঙ্গ ও সিকিমের মুখ্যমন্ত্রীকে নিয়ে কোনো বৈঠকের আয়োজন করেনি কেন্দ্র। মমতার অভিযোগ, সিকিমের এই বাঁধ তিস্তার পানি প্রবাহ আটকে দেওয়ায় শুকনা মৌসুমে মাত্র ৬০ শতাংশ পানি আসে রাজ্যে। ফলে বাংলাদেশকে দেওয়ার মতো পানি নেই।

কেন্দ্রের অভিমত, পশ্চিমবঙ্গে তিস্তার পানির প্রবাহ স্বাভাবিক থাকলে বাংলাদেশের সঙ্গে এই চুক্তিতে সাড়া দিতে পারেন মমতা। সে সময় মমতাকেও চুক্তির জন্য আবার নতুন করে প্রস্তাব দেওয়া হবে। আর সেদিকে তাকিয়েই তিস্তার গতিকে স্বাভাবিক করার রাস্তা খোঁজটাই একমাত্র লক্ষ্য মোদি সরকারের।

সর্বশেষ খবর