শুক্রবার, ১৪ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে আগ্রহী যুক্তরাষ্ট্র : বার্নিকাট

কূটনৈতিক প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমপ্রতি ভারত সফর যুক্তরাষ্ট্রের আগ্রহ সৃষ্টি করেছে। ওই সফরের বিভিন্ন বিষয় নিয়ে গতকাল পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের সঙ্গে আলোচনার সময় এ কথা বলেছেন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। আলোচনার পর বার্নিকাট এ তথ্য জানান।

সিরিয়ার সর্বশেষ পরিস্থিতি নিয়ে মার্কিন রাষ্ট্রদূত দেখা করতে গেলেও সমকালীন প্রসঙ্গে প্রধানমন্ত্রীর দিল্লি সফরের বিষয়টি আলোচনায় আসে। এ ছাড়া প্রধানমন্ত্রীর আসন্ন ভুটান সফর নিয়েও তাদের মধ্য কথা হয়েছে। বার্নিকাট বলেন, ‘প্রধানমন্ত্রীর সফরে কী হয়েছে, কোন কোন চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে তা নিয়ে আমরা আলোচনা করেছি। আমাদের কাছে সবচেয়ে আগ্রহের জায়গা কানেকটিভিটি। কারণ এটি হলে এ অঞ্চলের অনেক উন্নতি হবে। বাংলাদেশ এর মাঝখানে অবস্থিত এবং এটি দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে সেতুবন্ধ হিসেবে কাজ করতে পারে। আমাদের ধারণা অনুযায়ী এ অঞ্চলের কানেকটিভিটির ফলে বাংলাদেশ সবচেয়ে বেশি লাভবান হবে।’ ভারতের দেওয়া ঋণ-সহায়তা বাংলাদেশের অবকাঠামো উন্নয়নের ব্যবহারের বিষয়টিকে ইতিবাচক হিসেবে মন্তব্য করেন মার্শা বার্নিকাট। তিনি বলেন, যুক্তরাষ্ট্র আগ্রহ নিয়ে এই ইতিবাচক পরিবর্তন পর্যালোচনা করছে এবং কীভাবে বাংলাদেশকে এ ক্ষেত্রে সহযোগিতা করতে পারে সেটি যাচাই করে দেখছে।

গত শুক্রবার চার দিনের সফরে ভারত গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে তিনি এ সফরে যান। সফরে কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

সর্বশেষ খবর