রবিবার, ১৬ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

জ্ঞানপাপীরা জঙ্গি দমন নিয়ে প্রশ্ন তোলে

-------- ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক

জঙ্গিবাদ বৃদ্ধিতে অভ্যন্তরীণ রাজনীতির ইন্ধন রয়েছে। আর জঙ্গিবাদ দমনের কৌশল নিয়ে যারা প্রশ্ন তোলে তারা জ্ঞানপাপী বলে মন্তব্য করেছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাবে একটি জাতীয় দৈনিক আয়োজিত ‘জঙ্গি ও মাদকের আগ্রাসন রোধে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন। ডিএমপি কমিশনার বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জঙ্গি দমন নিয়ে সমালোচনার অর্থ হলো জঙ্গিদের আশ্রয় ও প্রশ্রয় দেওয়া। অনেক রাজনৈতিক দলের নেতা-কর্মী এই জঙ্গি দমন নিয়ে প্রশ্ন তুলে বলছেন, জঙ্গিদের কেন জীবিত ধরা হচ্ছে না।

জঙ্গিরা অস্ত্রধারী থাকে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের জীবিত ধরতে গেলে তারা হামলা চালায়, তখন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রতিরোধ গড়তে পাল্টা হামলা চালাতে বাধ্য হয়। না বুঝে জঙ্গি দমন নিয়ে প্রশ্ন তোলে জ্ঞানপাপীরা।

তিনি আরও বলেন, ‘আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যেভাবেই হোক উগ্রবাদ নির্মূলে কাজ করবে। এ ক্ষেত্রে আমাদের ত্রুটি-ব্যর্থতা থাকতে পারে, কিন্তু চেষ্টার ঘাটতি থাকবে না।’ পয়লা বৈশাখে আইনশৃঙ্খলা পরিস্থিতি প্রসঙ্গে ডিএমপি কমিশনার বলেন, বাংলা নববর্ষের প্রথম দিনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সরকারের মধ্যে শঙ্কা থাকলেও জনগণের মধ্যে ভীতি ছিল না। নগরবাসী স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছে।

ডিএমপি-প্রধান বলেন, ‘গত বছরের ১ জুলাই হলি আর্টিজানে হামলা হয়েছে। সেখানে আমি ২০ মিনিটের মধ্যে যাই। প্রথমে আর্জেন্টাইন নাগরিকসহ কয়েকজন বাংলাদেশিকে উদ্ধার করে আসার সময় বিস্ফোরণে আমাদের দুজন অফিসারকে হারাই। এরপর আমাদের অভিযানের ধরনে মৌলিক পরিবর্তন আনা হয়। তারপর শুধু সাফল্যের ইতিহাস। কল্যাণপুর, সীতাকুণ্ড, মিরসরাই, সিলেটসহ সারা দেশে সফলতার সঙ্গে অভিযান পরিচালনা করা হয়েছে। এর মধ্যে দুর্ভাগ্যজনকভাবে সিলেটে র‌্যাবের গোয়েন্দা-প্রধানসহ তিনজন সহকর্মীকে হারাই। আমরা জীবন দিয়ে মানুষের জীবন রক্ষা করি। কিন্তু দুঃখ যখন আমাদের অভিযান নিয়ে প্রশ্ন তোলা হয়।’

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব কামাল উদ্দিন আহমেদ বলেন, ধর্মকে বিকৃতভাবে উপস্থাপনে বিপত্তি ঘটে। মূলত ধর্মান্ধতা থেকেই মৌলবাদের সৃষ্টি হয়েছে। এটা নির্মূলে সামাজিকভাবে সবাইকে এগিয়ে আসতে হবে।

সর্বশেষ খবর