রবিবার, ১৬ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

মৈত্রী এক্সপ্রেস এখন শীতাতপ নিয়ন্ত্রিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও কলকাতা প্রতিনিধি

ঢাকা-কলকাতার পথে চলাচলকারী মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি এখন সম্পূর্ণ ‘শীতাতপ নিয়ন্ত্রিত’। রেলমন্ত্রী মুজিবুল হক শুক্রবার সকালে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে এই নতুন সেবার উদ্বোধন করে বলেন, ট্রেনযাত্রা আরও আরামদায়ক ও সহজ করতে শতভাগ শীতাতপ নিয়ন্ত্রিত নতুন এই ট্রেন দুই দেশের জনগণের ভ্রমণে স্বাচ্ছন্দ্য আনবে। একই সময়ে দিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রী সুরেশ প্রভু পতাকা নাড়িয়ে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ উপলক্ষে কলকাতা রেলস্টেশনে উপস্থিত ছিলেন পূর্ব রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা। রেলমন্ত্রী মুজিবুল হক ভারতের সঙ্গে রেল যোগাযোগ বাড়াতে আগামী জুলাইয়ে খুলনা-বেনাপোল-কলকাতা রুটে ট্রেনসেবা চালু করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন।

রেলপথ সচিব ফিরোজ সালাউদ্দিন বলেন, ‘নতুন বছরে নতুন কলেবরে এই প্রথম শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থা চালু করেছি। আগে যেখানে সম্পূর্ণ যাত্রী হতো না, এখন একটি চেয়ারও খালি যায় না।’

রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন বলেন, ২০০৮ সালে মৈত্রী এক্সপ্রেস চালু হওয়ার পর বাংলাদেশ রেলওয়ে এই ট্রেনে নিত্যনতুন সুবিধা যোগ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা ছাড়াও রেল মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন এ অনুষ্ঠানে। বর্তমানে বৃহস্পতিবার ছাড়া সপ্তাহে ছয় দিন দুই প্রান্ত থেকে চারটি ট্রেন চলাচল করে।

টিকিট : ঢাকা-কলকাতা রুটের টিকিট সংগ্রহের জন্য ভিসাসহ পাসপোর্ট দেখাতে হবে। বাংলাদেশে ঢাকার কমলাপুর ও চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে এবং কলকাতার চিতপুর রেলওয়ে স্টেশনের নির্ধারিত কাউন্টার থেকে থেকে টিকিট সংগ্রহ করা যায়। কেনা যায় ফিরতি পথের টিকিটও।

ভাড়া : পুরো ট্রেন শীতাতপ নিয়ন্ত্রিত হওয়ায় মৈত্রী এক্সপ্রেসের কেবিনে প্রতি আসনের ভাড়া ২০ মার্কিন ডলার, সঙ্গে ১৫% ভ্যাট। আর চেয়ারের ভাড়া ১২ মার্কিন ডলার, সঙ্গে ১৫% ভ্যাট। সকল শ্রেণির টিকিটের সঙ্গে ৫০০ টাকার ট্র্যাভেল ট্যাক্স যোগ হবে।

সর্বশেষ খবর