সোমবার, ১৭ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

ক্ষমতায় গেলে আন্তর্জাতিক মানদণ্ডে আওয়ামী লীগের বিচার : আমীর খসরু

নিজস্ব প্রতিবেদক

বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমান আওয়ামী লীগের শাসনামলে যেসব গুম-খুন করা হয়েছে— ক্ষমতায় গেলে আন্তর্জাতিক মানদণ্ডে বিএনপি এর বিচার করবে। তিনি বলেন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিচারকগণ এসব অপরাধের বিচার করবেন। আওয়ামী লীগকে তখন খুন, গুম ও অপহরণের শিকার ব্যক্তিদের হিসাব-কিতাব বুঝিয়ে দিতে হবে। গতকাল দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক প্রতিবাদী যুব সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় আমীর খসরু মাহমুদ চৌধুরী একথা বলেন। বিএনপি নেতা এম ইলিয়াস আলী নিখোঁজের পাঁচ বছর অতিক্রমের প্রতিবাদসহ তাকে ফিরিয়ে দেওয়ার দাবিতে ‘স্বাধীনতা ফোরাম’ এ সমাবেশের আয়োজন করে।

আয়োজক সংগঠনের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহর সভাপতিত্বে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, আহমদ আজম খান, যুগ্ম মহাসচিব মজিবর রহমান সারোয়ার, এলডিপির সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন সেলিম, সাবেক কাউন্সিলর ফরিদ উদ্দিন, জাতীয় দলের সভাপতি সৈয়দ এহসানুল হুদা, কল্যাণ পার্টির শাহিদুর রহমান তামান্না, নিখোঁজ ছাত্রদল নেতা সেলিম রেজা পিন্টুর বাবা সোলায়মান রেজা  প্রমুখ বক্তব্য রাখেন।

ইলিয়াস আলীসহ বিএনপির গুম হওয়া নেতা-কর্মীদের ফিরিয়ে দেওয়ার দাবি করে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, দিনের পর দিন এভাবে গুম-খুন করে সামনের দিকে এগিয়ে যাওয়ার সুযোগ নেই। একদিন এর বিচারের মুখোমুখি হতে হবে তাদের। হেফাজতে ইসলামীর সঙ্গে সরকারের ঘনিষ্ঠতা সম্পর্কে তিনি বলেন, তাদের অবস্থা হয়েছে এমন যে, তারা এখন ফাউল করতে করতে একটা সময় আসবে, ওই বলটা তারা তাদের নিজেদের পোস্টে গোল দিয়ে দেবে। তিনি বলেন, নীল নদের পানি আফ্রিকা ‘শেয়ার’ করে, উত্তর আমেরিকায় দেশগুলো পানি ‘শেয়ার’ করে। তাহলে ভারত কেন পানি শেয়ার করবে না। ভারতকে চুক্তিসহ ৫৪টি নদীর হিস্যা অবশ্যই বুঝিয়ে দিতে হবে। তিস্তাসহ ভারতের সঙ্গে অভিন্ন ৫৪টি নদীর পানির ন্যায্য হিস্যা নিশ্চিত করতে আঞ্চলিক দেশগুলোকে নিয়ে আন্তর্জাতিক ব্যবস্থাপনা গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন তিনি। শামসুজ্জামান দুদু বলেন, ২০১৪ সালের নির্বাচনের পর শেখ হাসিনার সরকারের নেতৃত্বে ভালো নির্বাচন হবে, উন্মাদও এটা বিশ্বাস করে না। প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে তিনি বলেন, ইলিয়াস আলীকে ফেরত দিতে না পারলে চরম মূল্যে তার ক্ষতিপূরণ দিতে হবে। বিএনপির ৫০০ নেতা-কর্মী গুম ও দুই হাজার নেতা-কর্মী খুন হয়েছেন দাবি করে আহমদ আজম খান বলেন, ক্ষমতাকে কুক্ষিগত করার জন্য হত্যা, গুম করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর