সোমবার, ২৪ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

৬০ জনের শিল্পকর্ম নিয়ে প্রদর্শনী

সাংস্কৃতিক প্রতিবেদক

৬০ জনের শিল্পকর্ম নিয়ে প্রদর্শনী

দেশের ৬০ জন প্রখ্যাত চিত্রশিল্পীর ৮০টি শিল্পকর্ম নিয়ে রাজধানীর উত্তর বাড্ডার অবিন্তা গ্যালারি অব ফাইন আর্টসে  শুরু হলো মাসব্যাপী প্রদর্শনী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শনিবার ‘লাভিং মেমোরি’ শীর্ষক এ প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।  বিশেষ অতিথি ছিলেন বেঙ্গল গ্রুপের চেয়ারম্যান আবুল খায়ের লিটু। প্রদর্শনীতে বিক্রীত শিল্পকর্মের অর্থ বিভিন্ন স্কুল ও অ্যাসিডে আক্রান্তদের সহযোাগিতায় প্রদান করা হবে। সোমবার ছাড়া প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এটি  উন্মুক্ত থাকবে। ২২ মে শেষ হবে মাসব্যাপী এই প্রদর্শনী।

নৃত্য দিবস উদ্যাপনে আয়োজন : ২৯ এপ্রিল আন্তর্জাতিক নৃত্য দিবস। দিবসটি উদ্যাপনের অংশ হিসেবে বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার আয়োজনে শিল্পকলা একাডেমিতে শুরু হলো সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালা। নৃত্যমেলা ও নৃত্যানুষ্ঠান দিয়ে সাজানো  হয়েছে সপ্তাহব্যাপী এ আয়োজন।

গতকাল বিকেলে একাডেমির চিত্রশালা প্লাজার উন্মুক্ত প্রাঙ্গণে সপ্তাহব্যাপী এই অনুষ্ঠানমালার  উদ্বোধন করেন নৃত্যশিল্পী লায়লা হাসান।

উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। ঢাকের বাদ্যির তালে তালে নেচে-গেয়ে শোভাযাত্রাটি চিত্রশালা পস্নাজা থেকে শুরম্ন করে একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে গিয়ে শেষ হয়।

এরপর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় সংড়্গিপ্ত আলোচনাসভা।

এতে প্রধান অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

সংস্থার সভাপতি মীনু হকের সভাপতিত্বে অনুষ্ঠানের আলোচনায় অংশ নেন লায়লা হাসান, সাজু আহমেদ প্রমুখ।

আলোচনা শেষে একক ও দলীয় নৃত্য পরিবেশন করে পলস্নবী ড্যান্স সেন্টার, স্পন্দন,বাফা, বহ্নিশিখাসহ ন নৃত্যশিল্পী সংস্থার শিল্পীরা।

প্রতিদিন বিকেল ৩টা থেকে শুরম্ন হয়ে রাত ৯টা পর্যন্ত্ম রাজধানীর বিভিন্ন নাচের দল ও শিড়্গা প্রতিষ্ঠানের শিড়্গার্থীদের পরিবেশনায় অনুষ্ঠিত হবে নৃত্যানুষ্ঠান। ২৯ এপ্রিল আন্ত্মর্জাতিক নৃত্য দিবসে শেষ হবে এই আয়োজন।

ঐদিন সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে সমাপনী আয়োজনে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। নৃত্যশিল্পে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ সমাপনী আসরে নৃত্যশিল্পী  ইলিয়াস হায়দারকে এবছরের নৃত্য দিবসের সম্মাননা দেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর