বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

ভারতে চিকিৎসা নিতে আসা প্রতি তিনজনের একজন বাংলাদেশি

কলকাতা প্রতিনিধি

ভারতে চিকিৎসা নিতে আসা প্রতি তিনজন রোগীর মধ্যে একজন বাংলাদেশি নাগরিক। সম্প্রতি এক জরিপে এ তথ্য প্রকাশ করা হয়েছে। ‘ডিরেক্টরেট জেনারেল অফ কমার্শিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড স্যাটিসটিক্যাল’-এর পক্ষে দেওয়া একটি রিপোর্টে দেখা গেছে, ২০১৫-১৬ সালে ভারতে চিকিৎসা নিতে আসা বিদেশিদের মধ্যে বাংলাদেশি রোগীর সংখ্যাই বেশি। ভারতের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিতে আসা চার লাখ ৬০ হাজার বিদেশি রোগীর মধ্যে এক লাখ ৬৫ হাজার রোগী বাংলাদেশি। ভারতে চিকিৎসার জন্য ২০১৫-১৬ সালে মোট ৫৮,৩৬০ জন বাংলাদেশি নাগরিককে মেডিকেল ভিসা দেওয়া হয়।

প্রায় ৩৪৩.৫৭ মিলিয়ন ইউএস ডলার মূল্যের চিকিৎসা পরিসেবা নিয়েছে এই রোগীরা। ২০১৬ সাল থেকে ভারতে আগত বিদেশি পর্যটকের তালিকার শীর্ষে অবস্থান করেছে বাংলাদেশ।

এর মধ্যে বেশির ভাগই চিকিৎসা পরিসেবা নিতে আসা বাংলাদেশি নাগরিক।

বাংলাদেশের পরই ২০১৫-১৬ সালে সবচেয়ে মেডিকেল ভিসা দেওয়া হয়েছিল আফগানিস্তানকে। চিকিৎসা করাতে মোট ২৯,৪০০ জন আফগান নাগরিক ভারতে আসেন। এর পরই রয়েছে ইরাক (৯১৩৯ রোগী), নাইজেরিয়া (৫৯৯৪ রোগী), কেনিয়া (৩২৪০ রোগী)। ভারতে চিকিৎসা নিতে এসে সবচেয়ে বেশি অর্থ খরচ করেছে পাকিস্তানিরা। মেডিকেল ভিসা নিয়ে ভারতে আসা ১৯২১ জন পাকিস্তান নাগরিকের মাথা পিছু খরচ হয়েছে ২৯০৬ ইউএস ডলার। যা সমগ্র বিদেশি রোগীদের থেকে প্রাপ্ত আয়ের ১.৩৫ শতাংশের মতো। রিপোর্টে দেখা গেছে মূলত অর্থপেডিক, কার্ডিওলজি এবং নিউরোলজি—এ তিনটি সমস্যা নিয়েই ভারতে চিকিৎসা নিতে আসেন বিদেশি রোগীরা।

সর্বশেষ খবর