সোমবার, ৮ মে, ২০১৭ ০০:০০ টা

শিক্ষাক্ষেত্রে বাংলা ও ইংরেজির সমন্বয় ঘটাতে হবে

—সলিমুল্লাহ খান

জাবি প্রতিনিধি

বিশিষ্ট প্রাবন্ধিক ও অনুবাদক সলিমুল্লাহ খান বলেছেন, মাতৃভাষায় শিক্ষার প্রসার ঘটিয়ে বাংলা ও ইংরেজির মধ্যে সমন্বয় ঘটাতে হবে। নইলে আমাদের বাংলা সংস্কৃতির বিকাশ সাধিত হবে না। তিনি গতকাল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগ আয়োজিত ‘বাংলার দর্শন : স্বরূপ ও শেকড়ের খোঁজে’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে এ কথা বলেন।

সলিমুল্লাহ খান ‘ঊনবিংশ শতকের বাংলা চিন্তাধারা’ শীর্ষক প্রবন্ধ পাঠ করার সময় বলেন, জ্ঞান চর্চার জন্য মাতৃভাষাই সর্বোত্তম। এতে মেধা ও মননের পরিপূর্ণ বিকাশ ঘটে। কিন্তু আমাদের বর্তমান শিক্ষা ব্যবস্থায় কিন্ডারগার্টেন থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত ইংরেজি ভাষা চর্চার যে আধিক্য তা আশঙ্কার বিষয়। আমি দেখেছি দেশের কোনো কোনো প্রাইভেট ইউনিভার্সিটিতে শিক্ষার্থীরা বাংলা ব্যবহার করলে শিক্ষার্থীদেরকে শাস্তির সম্মুখীন হতে হয়। তিনি আরও বলেন, ইংরেজিসহ অন্যান্য ভাষায় রচিত জ্ঞান-বিজ্ঞানের মূল্যবান বিষয়কে আমাদের মাতৃভাষায় রূপান্তরের প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।

তিনদিনব্যাপী আয়োজিত এই সেমিনারের গতকাল ছিল দ্বিতীয় দিন। দর্শন বিভাগের অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসানের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আবুল খায়ের, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক হাসান আজিজুল হক, ভারতের সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক দিলিপ কুমার মোহান্ত, আসাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক অঞ্জন সেন। জাবির বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা সেমিনারে অংশ নেন।

সর্বশেষ খবর