বুধবার, ১০ মে, ২০১৭ ০০:০০ টা

ড. এম এ ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিবেদক

দেশ বরেণ্য পরমাণু বিজ্ঞানী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী ড. এম এ ওয়াজেদ মিয়ার ৮ম মৃত্যুবার্ষিকী  গতকাল পালিত হয়েছে। এ উপলক্ষে ঢাকায় আওয়ামী লীগ, ঢাকা মহানগর আওয়ামী লীগ, আওয়ামী যুবলীগ, স্বেচ্ছাসেক লীগ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, শেখ রাসেল শিশু সংসদ, সড়ক পরিবহন শ্রমিক লীগ, ড. এম এ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশন, বঙ্গবন্ধু গবেষণা পরিষদসহ দলের বিভিন্ন সহযোগী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ, ড. ওয়াজেদ ফাউন্ডেশন, ড. ওয়াজেদ স্মৃতি সংসদ কর্মসূচি পালন করে।

আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্মলীগ, বগুড়া সদর উপজেলা আওয়ামী লীগ, মহাজোটের শরিক দলসমূহ এবং রংপুরের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি, আলোচনা সভা, ফাতেহা পাঠ ও জিয়ারত, স্মৃতিচারণ, মিলাদ মাহফিল ও গরিবদের মাঝে খাবার বিতরণসহ নানা  কর্মসূচিতে অংশ নেয়। বাদ মাগরিব ধানমন্ডির সুধাসদনে অনুষ্ঠিত দোয়া ও মিলাদ মাহফিলে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সিনিয়র নেতারা  অংশ নেন।

বর্ণাঢ্য কর্মময় জীবনের অধিকারী ওই বিজ্ঞানী ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি লালদীঘির ফতেহপুরে একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ২০০৯ সালের ৯ মে ইন্তেকাল করেন। বঙ্গবন্ধুকন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী ড. এম এ ওয়াজেদ মিয়া বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান ছিলেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নৃশংস হত্যাকাণ্ডের পর দীর্ঘ ৭ বছর নির্বাসিত জীবন কাটান তিনি। তিনি বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের পদার্থ বিজ্ঞান, ফলিত পদার্থ বিজ্ঞান ও প্রকৌশলের ছাত্রদের জন্য দুটি গ্রন্থ রচনা করেছেন। এ ছাড়া তার লেখা ৪৬৪ পৃষ্ঠার বঙ্গবন্ধু শেখ মুজিবকে ঘিরে কিছু ঘটনা ও বাংলাদেশ শিরোনামের গ্রন্থটি ১৯৯৩ সালের জানুয়ারিতে এবং ৩২০ পৃষ্ঠার বাংলাদেশের রাজনীতি ও সরকারের চালচিত্র শিরোনামের গ্রন্থটি ১৯৯৫ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ ইউনিভার্সিটি প্রেস লিমিটেড থেকে প্রকাশিত হয়।

সর্বশেষ খবর