রবিবার, ১৪ মে, ২০১৭ ০০:০০ টা
স্বাস্থ্য প্রতিদিন

কব্জির ব্যথায় কী করবেন

কব্জির ব্যথায় কী করবেন

কব্জির ব্যথায় বৃদ্ধাঙ্গুলি ও তর্জনীতে বেশি ব্যথা অনুভূত হয়। কখনো বৃদ্ধাঙ্গুলের পাশ দিয়ে ওপরের দিকে এই ব্যথা হয়। রাতে হাত অবশ হয়ে আসে। অস্থিরতায় ঘুম ভেঙে যায়। কবজির বা বৃদ্ধাঙ্গুলির ব্যথা অনেক কারণে হতে পারে, ডিকোয়ারভ্যান টেনো-সাইনো ভাইটিস এর মধ্যে অন্যতম। আমাদের কব্জি থেকে বৃদ্ধাঙ্গুলির দিকে যে টেনডন থাকে, সেখানে যখন প্রদাহ হয় তখন এটিকে ডিকোয়ারভ্যান টেনো-সাইনোভাইটিস বলা হয়। সাধারণত মধ্য বয়স্ক নারীরা এই সমস্যায় বেশি আক্রান্ত হন।

কারণ এটি বিভিন্ন কারণে হতে পারে, যেমন : আঘাতজনিত কারণ, হাত দিয়ে ভারী কিছু ওঠানো, রিউমাটয়েড আর্থ্রাইটিস, একটানা লেখালেখি করা, দা, কোদাল বা কুড়াল দিয়ে কাটাকাটি, ড্রিল মেশিন ব্যবহার করা ইত্যাদি।

রোগ নির্ণয় : বিশেষজ্ঞ চিকিৎসক ক্লিনিক্যালি এই রোগটি নির্ণয় করতে পারেন। তবুও কিছু কিছু ক্ষেত্রে কব্জির এক্সরে ও কিছু রক্তের পরীক্ষার প্রয়োজন পড়ে।

চিকিৎসা : এ ক্ষেত্রে ওষুধের পাশাপাশি  ফিজিওথেরাপির মাধ্যমে চিকিৎসা করা হয়। কিছু কিছু ক্ষেত্রে ইনজেকশন দেওয়ারও প্রয়োজন পড়ে।

সতর্কতা : পর্যাপ্ত বিশ্রাম গ্রহণ করতে হবে। হাতের কব্জির ওপর চাপ পড়ে এমন কাজ এড়িয়ে চলতে হবে। পাশাপাশি কিছু নিয়ম মেনে চলতে হয়, যেমন- হাত দিয়ে ভারী কিছু ওঠানো যাবে না। কাপড়-চোপড় চিপড়ানো যাবে না। টিউবওয়েল চাপা যাবে না। একটানা  লেখালেখি না করা। দা, কোদাল দিয়ে কাটাকাটি না করা।

ডা. এম. ইয়াছিন আলী

চেয়ারম্যান ও চিফ কনসালট্যান্ট

ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসপাতাল, ধানমণ্ডি, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর