বুধবার, ২৪ মে, ২০১৭ ০০:০০ টা
হাসপাতালে ঢাবি ছাত্রীর মৃত্যু

চিকিৎসকের নয় অবহেলার বিচার চান সহপাঠীরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের ছাত্রী আফিয়া জাহিন চৈতীর মৃত্যু হাসপাতাল কর্তৃপক্ষের চিকিৎসা ব্যবস্থার অবহেলার কারণে হয়েছে উল্লেখ করে আফিয়ার সহপাঠীরা বলেছেন, চিকিৎসকের নয়, বরং চিকিৎসা ব্যবস্থায় অবহেলার বিচার চান তারা। গতকাল প্রাণিবিজ্ঞান বিভাগে আফিয়ার অকালমৃত্যুর প্রতিবাদ জানাতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা এ দাবি জানান। শিক্ষার্থীদের পক্ষে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বিভাগের চতুর্থ বর্ষের জাবের খান, দীপংকর রায়, তৃতীয় বর্ষের এস এম সাফী, সাইফুল ইসলাম ও প্রথম বর্ষের সুমাইয়া বরকতুল্লাহ। শিক্ষার্থীরা বলেন, ঘটনার দিন আফিয়া যে অবস্থায় ছিলেন হাসপাতাল কর্তৃপক্ষ সে অনুযায়ী তার যত্ন নেয়নি। যদি আফিয়ার অবস্থা খুব গুরুতরই ছিল তবে কেন তার চিকিৎসা ব্যবস্থায় দ্রুত পদক্ষেপ দেওয়া হলো না? আবার ক্যান্সারের মতো গুরুতর রোগীর জন্য হাসপাতালে ক্যান্সার ইউনিট না থাকায় স্বজনেরা রোগীকে অন্য হাসপাতালে স্থানান্তর করাতে চাইলেও হাসপাতাল কর্তৃপক্ষ অনুমতি দেয় না।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা বলেন, একসময় রোগীর স্বজনেরা কিসের চিকিৎসা হচ্ছে জানতে চাইলেও কোনো চিকিৎসকের কাছে সদুত্তর পান না।

শিক্ষার্থীরা আফিয়ার চিকিৎসার জন্য হাসপাতাল কর্তৃপক্ষের দেওয়া বিভিন্ন রিপোর্টের কপি দেখিয়ে বলেন, ‘আমরা হাসপাতালে চিকিৎসকদের কাছে খোঁজ নিয়ে প্রথমে জানলাম নিউমোনিয়ার কথা, পরে জানলাম ক্যান্সার, শেষে জানলাম ডেঙ্গু। আবার আফিয়ার আইসিইউর চিকিৎসক জানিয়েছেন, রোগীর ডেঙ্গু হয়েছে। অথচ রিপোর্টে দেখাচ্ছে ডেঙ্গু নেগেটিভ। আফিয়ার ডেথ সার্টিফিকেটে লেখা আছে ডেঙ্গু এবং ক্যান্সার (সুনিশ্চিত নয়)। অর্থাৎ এখানে সুস্পষ্ট, চিকিৎসা ব্যবস্থায় হাসপাতাল কর্তৃপক্ষের অসংলগ্নতা ও সমন্বয়হীনতার অভাব ছিল, যা সন্দেহাতীতভাবে প্রমাণিত। তাই যারা প্রকৃতপক্ষেই দোষী, তাদের সুষ্ঠু বিচার দাবি করেন শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা হাসপাতাল কর্তৃপক্ষ যাতে তাদের দায়িত্বে অবহেলার দায় প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয় এ দাবিও তোলেন।

সর্বশেষ খবর