শিরোনাম
সোমবার, ২৯ মে, ২০১৭ ০০:০০ টা
স্বাস্থ্য প্রতিদিন

রোজায় হৃদবান্ধব খাবার

রোজায় হৃদবান্ধব খাবার

শুরু হয়ে গেছে পবিত্র রমজান মাস। এসময় নিঃসন্দেহে সব হৃদরোগীর মনে যে প্রশ্নটি উঁকি দিচ্ছে, সেটি হচ্ছে— ‘রমজান মাসে কি খাব?’ মানুষের ধারণা, তেল ছাড়া সুস্বাদু খাবার রান্না করা যায় না। এটা সম্পূর্ণ ভুল। জিহ্বায় দিয়ে দেখুন, আসলে তেলের কোনো স্বাদ নেই। অথচ সব মসলারই কোনো না কোনো স্বাদ আছে এবং স্বাস্থ্যকর গুণাগুণ আছে। অর্থাৎ স্বাদের রহস্য মসলায়। এই রমজানেও আমাদের লক্ষ্য হোক বিনা তেলে তৈরি স্বাস্থ্যসম্মত খাবার খাওয়া।

আমাদের দেশে তেলের সবচেয়ে বেশি ব্যবহার হয় রমজান মাসে ইফতারি তৈরিতে। আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় ১৮% তেল লিভার, কিডনি, মস্তিষ্ক এবং বিভিন্ন খাবার থেকে এমনিতেই পূরণ হয়। বাড়তি এক ফোঁটা তেলও শরীরের জন্য ভীষণ ক্ষতিকর।

প্রতিদিনের ক্যালরি চাহিদার সম্পূর্ণটাই রমজান মাসে গ্রহণ করতে হবে। এক্ষেত্রে খেয়াল রাখতে হবে যাতে খাদ্যতালিকায় কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইড বহুল খাবার না থাকে। যারা ওজন কমানোর টার্গেটে আছেন, তারা ক্যালরি চাহিদা থেকে ২০০-৫০০ কিলোক্যালরি বাদ দিয়ে খাবার গ্রহণ করুন। বিভিন্ন আঁশযুক্ত খাবার যেমন- শাক-সবজি ও ফলমূল খাদ্যতালিকায় পর্যাপ্ত পরিমাণে থাকা উচিত। দৈনিক ৫০০-৮০০ গ্রাম তাজা ফল ও শাক-সবজি খাওয়া উচিত। প্রোটিনজাতীয় খাদ্য গ্রহণে সাবধানতা অবলম্বন করা উচিত। যেমন- ডিমের কুসুম, দুধের সর ইত্যাদি হৃদরোগীদের জন্য ঝুঁকিপূর্ণ। এগুলো এড়িয়ে চলা উচিত। অন্যথায়, ডিমের সাদা অংশ, ননী ছাড়া দুধ প্রোটিনের ভালো উৎস।

ডা. ফারহান আহমেদ ইমন কনসালটেন্ট (নন-ইনভেসিভ কার্ডিওলজিস্ট) সাওল হার্ট

সেন্টার, ইস্কাটন, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর