বুধবার, ৭ জুন, ২০১৭ ০০:০০ টা
কাতার সংকট

সমাধানে মধ্যস্থতা করবে কুয়েত বিমান পরিবহনে শঙ্কার ছায়া

প্রতিদিন ডেস্ক

কাতারের সঙ্গে সৌদি আরবসহ সাতটি দেশ সম্পর্ক ছিন্ন করায় যে সংকট দেখা দিয়েছে তা নিরসনে মধ্যস্থতা করার উদ্যোগ নিচ্ছে কুয়েত। কুয়েতের আমির গতকালই সংকট সমাধানের আশা নিয়ে সৌদি আরবে গেছেন। এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে কাতার। আরব অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টির অভিযোগ তুলে সোমবার কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ইয়েমেন, লিবিয়া, মিসর ও মালদ্বীপ। দেশগুলোর অভিযোগ, ইসলামিক স্টেট (আইএস), আল-কায়েদা, মুসলিম ব্রাদারহুডসহ বিভিন্ন সন্ত্রাসী সংগঠনকে ‘মদদ দিচ্ছে’ কাতার।

এদিকে এই দেশগুলো শুধু কূটনৈতিক সম্পর্ক নয়, বিমান পরিবহনে নিষেধাজ্ঞা জারি করেছে। ইয়েমেন বাদে বাকি দেশগুলো কাতারের সঙ্গে আকাশ, নৌ ও সড়কপথে যোগাযোগ স্থগিতের ঘোষণাও দিয়েছে। মিসর তাদের আকাশসীমা কাতারভিত্তিক বিমান কোম্পানির উড়োজাহাজের ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। মিসর বলেছে, গতকাল জিএমটি ০৪:০০ থেকে দুই দেশের মধ্যে যাতায়াত করা সব ফ্লাইট বাতিল হয়ে যাবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে।

ওদিকে, সৌদি আরবের সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ সোমবার তাদের বিমানবন্দরে কাতারের সব ধরনের উড়োজাহাজ ওঠানামা নিষিদ্ধ করেছে। এমনকি তাদের আকাশসীমা ব্যবহারের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এর ফলে আমিরাতের এমিরেটস, ইতিহাদ ও ফ্লাই দুবাই, এয়ার অ্যারাবিয়া, বাহরাইনের গালফ এয়ারের মতো এয়ারলাইনসগুলোকে বড় ধরনের বিশৃঙ্খলার মধ্যে পড়তে হয়েছে। এসব বিমান কোম্পানি গতকাল সকাল থেকে তাদের কাতারগামী এবং কাতারের রাজধানী দোহা থেকে সব ধরনের ফ্লাইট বাতিল করেছে। কাতার এয়ারওয়েজও তাদের সৌদি আরবগামী সব ফ্লাইট স্থগিত করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কাতারের আল হামাদ এয়ারপোর্ট মধ্যপ্রাচ্যের অন্যতম ব্যস্ত বিমানবন্দরগুলোর একটি। গত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত প্রায় কোটি যাত্রী পার করেছে এই বিমানবন্দর।

এই পরিস্থিতিতেই কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমাদ আল সাবাহ সংকট নিয়ে আলোচনার জন্য গতকাল সৌদি আরবে বাদশাহ সালমানের সঙ্গে সাক্ষাৎ করতে গেছেন।

কুয়েতের মধ্যস্থতাকে স্বাগত জানিয়েছে কাতার : সৌদি আরবের সঙ্গে চলমান সংকটের সম্ভাব্য সমাধানের বিষয়ে মধ্যস্থতা করার জন্য কুয়েতকে সুযোগ দিতে প্রস্তুত রয়েছে কাতার। কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মুহাম্মাদ বিন আবদুর রহমান আল সানি গতকাল এ ঘোষণা দিয়েছেন। কাতারের পররাষ্ট্রমন্ত্রী আরও জানিয়েছেন, দেশবাসীর উদ্দেশে দেশটির আমির তামিম বিন হামাদ আল সানির যে নির্ধারিত ভাষণ দেওয়ার কথা ছিল তা দিতে দেরি করার অনুরোধ করেছেন কুয়েতের আমির। কারণ কুয়েতের আমির বিষয়টিতে মধ্যস্থতার উদ্যোগ নিয়েছেন। কাতারের আমিরও বিষয়টি নিয়ে কুয়েতের আমিরকে এগিয়ে যাওয়ার সুযোগ দিতে চেয়েছেন।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সম্পর্ক ছিন্ন করার পর কাতারের জনগণের ওপর নজিরবিহীন প্রভাব পড়েছে। বিশেষ করে পারিবারিক সম্পর্ক রক্ষার ক্ষেত্রে এই জটিলতা বড় হয়ে দেখা দিয়েছে। তবে কাতার পাল্টা কোনো ব্যবস্থা নেবে না বলে তিনি জানান। আবদুর রহমান আল সানি বলেন, দোহা মনে করে এ ধরনের ঘটনা সংলাপের মাধ্যমে সমাধান করা উচিত। এএফপি, বিবিসি।

সর্বশেষ খবর