বুধবার, ৭ জুন, ২০১৭ ০০:০০ টা

ধানমন্ডির তিন রেস্তোরাঁ মালিকের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

নিজস্ব প্রতিবেদক

ধানমন্ডি আবাসিক এলাকার বৈশিষ্ট্য সংরক্ষণে আদালতের রায় না মানার ঘটনায় তিন রেস্তোরাঁ মালিকের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছে হাই কোর্ট। ‘ক্যাফে  সোই থ্রি’, ‘বিটার সুইট’ ও ‘ফর্ক নাইফ’ কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে কেন ব্যবস্থা নেওয়া হবে না- রুলে তা জানতে চাওয়া হয়েছে। এক আবেদনের শুনানি নিয়ে গতকাল বিচারপতি মো. আশফাকুল ইসলাম এবং বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাই কোর্ট  বেঞ্চ এ রুল জারি করে।

আবেদনকারীদের আইনজীবী মনজিল মোরসেদ এ বিষয়ে সাংবাদিকদের বলেন, ওই তিন রেস্তোরাঁর মালিককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলেছে আদালত।

ধানমণ্ডি আবাসিক এলাকায় ব্যবসা প্রতিষ্ঠান থাকার কারণে  সেখানে বসবাসকারীদের জীবনযাত্রা বিঘ্নিত হওয়ার অভিযোগে ওই এলাকার বৈশিষ্ট্য রক্ষার নির্দেশনা চেয়ে ২০১১ সালে হাই কোর্টে একটি রিট হয়। শুনানি নিয়ে ওই বছরের ২ ফেব্রুয়ারি আদালত রুল দেয়। এ ছাড়া ধানমন্ডি আবাসিক এলাকা থেকে সব ব্যবসায়িক প্রতিষ্ঠান সরাতে নির্দেশ দেওয়ার পাশাপাশি ধানমণ্ডি আবাসিক এলাকায় নতুন স্কুল, কলেজ, ব্যবসা প্রতিষ্ঠান স্থাপন ও অনুমোদনের ওপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দেয়। চূড়ান্ত শুনানি শেষে ২০১২ সালের ১১ জুন হাই কোর্ট রায় দেয়। রায়ে তিন বছরের মধ্যে ধানমণ্ডি আবাসিক এলাকা থেকে অনুমোদনহীন প্রতিষ্ঠান সরাতে নির্দেশ দেয় আদালত। ওই আদেশ অমান্য করে ব্যবসা পরিচালনা করা ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে গত ১ জানুয়ারি আইনগত নোটিস পাঠানো হয়।

সর্বশেষ খবর