বৃহস্পতিবার, ৮ জুন, ২০১৭ ০০:০০ টা

ঐতিহাসিক ছয় দফা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

নানা কর্মসূচির মধ্য দিয়ে গতকাল ঐতিহাসিক ছয় দফা দিবস পালিত হয়েছে। সকালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভার আয়োজন করা হয়। এ উপলক্ষে সকালে ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুষ্পস্তবক অর্পণের পর স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রধানমন্ত্রী কিছু সময় সেখানে নীরবে দাঁড়িয়ে থাকেন। পরে দলীয় প্রধান হিসেবে শেখ হাসিনা সিনিয়র আওয়ামী লীগ নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আরেকটি পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় মোজাফ্ফর হোসেন পল্টু, মুকুল বোস, বেগম মতিয়া চৌধুরী, ড. আবদুর রাজ্জাক, মুহাম্মদ ফারুক খান, অ্যাডভোকেট আবদুল মান্নান খান, ওবায়দুল কাদের, মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, আহমদ হোসেন, এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরী, ব্যারিস্টার মহিবুল হক নওফেল, ড. আবদুস সোবহান গোলাপ, ফরিদুন্নাহার লাইলীসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে। সভাপতি আবুল হাসনাত ও সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদের নেতৃত্বে ঢাকা মহানগরী দক্ষিণ আওয়ামী লীগ, সভাপতি এ কে এম রহমত উল্লাহ ও সাধারণ সম্পাদক সাদেক খানের নেতৃত্বে ঢাকা মহানগরী উত্তর আওয়ামী লীগ, সভাপতি নাজমা আকতার ও সাধারণ সম্পাদক অপু উকিলের নেতৃত্বে যুব মহিলা লীগ, সভাপতি অ্যাডভোকেট মোল্লা মো. আবু কাওছার ও সাধারণ সম্পাদক পংকজ দেবনাথ এমপির নেতৃত্বে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, সাধারণ সম্পাদক হারুনুর রশিদের নেতৃত্ব যুবলীগ, সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইনের নেতৃত্বে ছাত্রলীগ এবং কৃষক লীগ ও আওয়ামী মহিলা লীগসহ অন্যান্য অঙ্গ ও সহযোগী সংগঠন জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ, ঢাকা মহানগরী উত্তর ও দক্ষিণ ছাত্রলীগ, উত্তর ও দক্ষিণ যুবলীগ, উত্তর ও দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগসহ বিভিন্ন সংগঠন শ্রদ্ধা নিবেদন করে।

শ্রদ্ধা নিবেদনকালে আওয়ামী লীগ নেতা-কর্মীরা ‘স্বাধীনতা এনেছি, স্বাধীনতা রাখব’ ও ‘বঙ্গবন্ধুর বাংলায় রাজাকারের ঠাঁই নাই’সহ নানা স্লোগানে বঙ্গবন্ধু ভবন ও তার আশপাশ এলাকা মুখরিত করে তোলেন। এ ছাড়া বিকালে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে ঢাকা মহানগরী উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ আলোচনা সভার আয়োজন করে। এতে কেন্দ্রীয় নেতারা বক্তৃতা করেন।

সর্বশেষ খবর