রবিবার, ১৮ জুন, ২০১৭ ০০:০০ টা

জঙ্গি হামলায় কাশ্মীরে ৬ পুলিশসহ নিহত ৮

কলকাতা প্রতিনিধি

কাশ্মীরে ফের আঘাত হানল জঙ্গিরা। রক্তাক্ত হলো কাশ্মীর উপত্যকা। শুক্রবার রাতে অনন্তনাগের আচাবলে পুলিশের একটি কনভয়ে হামলা চালায় জঙ্গিরা। এতে ছয় পুলিশসহ অন্তত আটজন নিহত হয়েছে। নিরাপত্তাবাহিনীর সঙ্গে মৃত্যু হয়েছে তিন জঙ্গির।

শুক্রবার সন্ধ্যার দিকে উপত্যকার কুলগামে নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে মৃত্যু হয় লস্কর-ই-তৈয়বার কমান্ডার জুনেইদ মাট্টুর(২৪)। দক্ষিণ কাশ্মীরে নিরাপত্তাবাহিনীর ওপর হামলা থেকে শুরু করে একাধিক নাশকতার অপরাধে অভিযুক্ত ছিল মাট্টু। নিরাপত্তাবাহিনীর তরফে তার মাথার দাম ধার্য করা হয়েছিল ১০ লাখ রুপি। এই ওয়ান্টেড জঙ্গির খোঁজেই এদিন মালিক মহল্লা এলাকায় যৌথ অভিযানে নামে নিরাপত্তাবাহিনী ও পুলিশ। শুরু হয় সেনা-জঙ্গির গুলির লড়াই। দুই পক্ষের বন্দুক যুদ্ধের মধ্যে পড়ে গুরুতর আহত হয় বেশ কয়েকজন সাধারণ মানুষ। পরে তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে মৃত্যু হয় মহম্মদ আসরাফ খার (৩৪) এবং এহসান মুস্তাক (১৫)।

 নিহত জঙ্গিদের কাছ থেকে উদ্ধার করা হয় প্রচুর পরিমাণে অস্ত্র, গোলাবারুদ, গ্রেনেড, ম্যাগজিন। তবে জঙ্গি অভিযানে নামার পরই বিক্ষোভের মুখে পড়তে হয় নিরাপত্তাবাহিনীকে। এক সময় তাদের লক্ষ্য করে পাথর ছুড়তে থাকে বিক্ষোভকারীরা। ফলে জঙ্গিদের পাশাপাশি বিক্ষোভকারীদের বিরুদ্ধে লড়াই করতে হয় নিরাপত্তাবাহিনীকে। দুইজন সাধারণ মানুষের মৃত্যুর কথা স্বীকার করে গতকাল  রাজ্য পুলিশের ডিজি এস পি বেদ জানান ‘জঙ্গিরা যখন নিরাপত্তাবাহিনীর ওপর হামলা চালায় তখন তার পাল্টা প্রতিরোধ করা ছাড়া আর কোনো উপায় থাকে না। এরপর রাতের দিকে অনন্তনাগ-আচাবল সড়কের ওপর টহলরত পুলিশের ওপর হামলা চালায় জঙ্গিরা। তাতে ছয় পুলিশ সদস্য নিহত হয়। এই ঘটনার পরই জঙ্গিদের খোঁজে অভিযানে নেমেছে নিরাপত্তা বাহিনী। এদিকে নিরাপত্তা বাহিনীর হাতে সাধারণ মানুষের নিহত হওয়ার ঘটনার প্রতিবাদে গতকাল উপত্যকায় হরতালের ঘোষণা দিয়েছে কট্টরপন্থি সংগঠন হুরিয়ত কনফারেন্স।  উপত্যকায় সহিংসতা যাতে না ছড়াতে পারে তার জন্য দক্ষিণ কাশ্মীর জুড়ে ইন্টারনেট পরিসেবাও বন্ধ রাখা হয়েছে। পাশাপাশি দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগ ও কুলগামে ১৪৪ ধারা জারি করা হয়েছে প্রশাসনের তরফে। অশান্তি এড়াতে রাস্তায় রাস্তায় টহল দিচ্ছে পুলিশ ও নিরাপত্তাবাহিনীর সদস্যরা।

সর্বশেষ খবর