শিরোনাম
শনিবার, ৮ জুলাই, ২০১৭ ০০:০০ টা

চিকুনগুনিয়া রোধে মসজিদে সচেতনতামূলক বার্তা

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে চিকুগুনিয়া প্রতিরোধে দুই সিটি করপোরেশনের উদ্যোগে মসজিদে জুমার নামাজের আগে এবং পরে সচেতনতামূলক বার্তা প্রচার করা হয়েছে। এর পাশাপাশি স্কুলগুলোতে গিয়ে শিক্ষার্থীদের সচেতন করতে প্রচার করা হচ্ছে এই তথ্যচিত্র এবং বার্তা। গতকাল ঢাকা উত্তর এবং দক্ষিণ সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগের কর্মীদের সরবরাহ করা তথ্যের ভিত্তিতে এই সচেতন বার্তা প্রচার করা হয়। ঢাকা উত্তর সিটি করপোরেশন সূত্রে জানা যায়, ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতায় ৩০০ এর বেশি মসজিদে সচেতনতামূলক বার্তা প্রচার করা হয়। চিকুনগুনিয়া ভাইরাসবাহী এডিস মশার বংশ নির্মূলে বাসা বাড়ির ফুলের টব বা খালি পাত্রে তিন দিনের বেশি জমাট বাঁধা পানি ফেলে দেওয়ার পরামর্শ দেওয়া হয়। গতকাল জুমার নামাজের আগে এবং পরে সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগের কর্মীদের সরবরাহ করা এই বার্তা মুসল্লিদের মাঝে প্রচার করা হয়। একইভাবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উদ্যোগে ৫টি অঞ্চলের প্রায় ৪০০ মসজিদে জুমার নামাজে উপস্থিত মুসল্লিদের মাঝে চিকুনগুনিয়া প্রতিরোধে বার্তা প্রচার করা হয়। মশার বংশবিস্তার রোধসহ আক্রান্ত রোগীকে মশারির ভিতরে রাখার পরামর্শ দেওয়া হয় যেন ওই রোগীকে পুনরায় মশা কামড়াতে না পারে। এতে রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা কমবে। এ ছাড়া রোগ শনাক্ত এবং ওষুধ সেবনের ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়ার নির্দেশনা দেওয়া হয়। কারণ এই মৌসুমে এডিস মশার মাধ্যমে চিকুনগুনিয়া এবং ডেঙ্গু দুই ধরনের রোগই ছড়িয়ে পড়েছে।

 এর পাশাপাশি রাজধানীর স্কুলগুলোতে সচেতন বার্তা দেওয়ার উদ্যোগ নিয়েছে সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগ। কারণ তরুণদের মধ্যে সচেতনতা সৃষ্টি হলে রোগ প্রতিরোধ এবং মশার বংশবিস্তার রোধে তা কার্যকর ভূমিকা রাখবে বলে মনে করছে সিটি করপোরেশন।

এ ব্যাপারে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ড. এস এম এম সালেহ ভূঁইয়া বলেন, চিকুনগুনিয়া প্রতিরোধে আমরা ক্রাশ প্রোগ্রাম হাতে নিয়েছি। তবে মানুষের সচেতনতা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

 

সর্বশেষ খবর