মঙ্গলবার, ১১ জুলাই, ২০১৭ ০০:০০ টা

সিঙ্গাপুরে বিনিয়োগ-বাণিজ্যে ব্যাপক সম্ভাবনা দেখছে সরকার : আমু

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের সঙ্গে সিঙ্গাপুরের দ্বিপক্ষীয় বিনিয়োগ ও বাণিজ্যে ব্যাপক সম্ভাবনা সরকার দেখছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি। তিনি বলেছেন, বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় বিনিয়োগকারী দেশ সিঙ্গাপুর। পর্যটন, বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগ করতে পারে সিঙ্গাপুর। এসব খাতে যৌথ বিনিয়োগের মাধ্যমে ২৫ হাজারের অধিক বাংলাদেশির কর্মসংস্থানের সুযোগ রয়েছে।

গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত ঢাকায় সফররত সিঙ্গাপুরের ব্যবসায়ীদের এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) ও সিঙ্গাপুর বিজনেস ফেডারেশন (এসবিএফ) যৌথভাবে আয়োজিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ—বিডা’র নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম, এসবিএফ চেয়ারম্যান এসএসটিও এবং এফবিসিসিআইর সহসভাপতি মুনতাকিম আশরাফ। আরও বক্তব্য দেন বাংলাদেশ বিজনেস চেম্বার অব সিঙ্গাপুরের সভাপতি মির্জা গোলাম সবুর ও এসবিএফ’র ভাইস চেয়ারম্যান ড. আর থিয়েভেনন্দ্রা।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ১৯৭২ সালে সিঙ্গাপুরের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর থেকে এখন পর্যন্ত উভয় দেশ খুব ভালো সম্পর্ক উপভোগ করছে। এই দুই দেশের সরকার ও বেসরকারি খাত এই সম্পর্ক দিন দিন উন্নত করছে। দুই দেশের অর্থনৈতিক, বিনিয়োগ, বাণিজ্য ও কূটনৈতিক সংক্রান্ত অনেক চুক্তি আমাদের সম্পর্ক জোরদারে ভূমিকা রাখছে। আমরা জাতিসংঘের অনেক ইস্যুতে একসঙ্গে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছি।

বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বলেন, বাংলাদেশ ও সিঙ্গাপুরের ব্যবসা, বিনিয়োগ ও বাণিজ্যে প্রচুর নতুন সম্ভাবনা দেখা দিয়েছে। এই সম্ভাবনা কাজে লাগাতে চাই। স্বল্প খরচে ব্যবসা করার একটা বড় মডেল হলো সিঙ্গাপুর। স্বল্প খরচে কীভাবে ব্যবসা করা যায়, বাংলাদেশ সেই উদ্যোগ নিয়েছে। আগামী মাসে বাংলাদেশ একটি বাণিজ্য প্রতিনিধি দল সিঙ্গাপুরে প্রেরণ করবে বলেও জানিয়েছেন বিডার এই নির্বাহী চেয়ারম্যান।

এফবিসিসিআইর সহসভাপতি মুনতাকিম আশরাফ বলেন, বাংলাদেশের বেসরকারি খাত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০২১ সালে মধ্যআয়ের দেশ গড়তে কাজ করছে। সরকার ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-এসডিজি অর্জনে নতুন কর্ম-পরিকল্পনা হাতে নিয়েছে। সেখানে অনেক দেশি-বিদেশি বিনিয়োগ লাগবে। বিনিয়োগের জন্য সরকার উদার পদক্ষেপ নিয়েছে। সরকার ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ার কাজ করছে। এসব বিশেষ অর্থনৈতিক অঞ্চলে সিঙ্গাপুরের বিনিয়োগকারীদের তাদের প্রত্যাশিত বিনিয়োগ গন্তব্য হিসেবে বেছে নেওয়ার আহ্বান জানান এই ব্যবসায়ী নেতা।

সর্বশেষ খবর