শুক্রবার, ১৪ জুলাই, ২০১৭ ০০:০০ টা
যুক্তরাজ্যের মন্ত্রীকে তোফায়েল

রপ্তানি বৃদ্ধির জন্য টিবিটি ও এসপিএসের বাধা দূর করুন

নিজস্ব প্রতিবেদক

ব্রেক্সিটের কারণে বাংলাদেশসহ এলডিসিভুক্ত দেশগুলোর সঙ্গে বাণিজ্যনীতির কোনো পরিবর্তন হবে না, এমন ঘোষণার জন্য যুক্তরাজ্যের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেছেন, সেনেটারি অ্যান্ড ফাইটো সেনেটারি (এসপিএস) এবং টেকনিক্যাল ব্যারিয়ার অব ট্রেড (টিবিটি)-এর মতো প্রতিবন্ধকতাগুলো দূর করা হলে যুক্তরাজ্যে বাংলাদেশি পণ্যের রপ্তানি আরও বাড়বে।

জেনেভা সফররত বাণিজ্যমন্ত্রী বুধবার রাতে এইড ফর ট্রেড গ্লোবাল রিভিউ-২০১৭ সভায় যোগদান শেষে যুক্তরাজ্যের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট বিষয়ক স্টেট মিনিস্টার রোর্ড বাটিসের সঙ্গে একান্ত বৈঠকের সময় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, যুক্তরাজ্য বাংলাদেশের গুরুত্বপূর্ণ বাণিজ্য ও উন্নয়নের অংশীদার। বাংলাদেশের তৃতীয় বৃহত্তম রপ্তানি গন্তব্য। যুক্তরাজ্যে রপ্তানির পরিমাণ প্রায় ৪ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশে ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্টেও (এফডিআই) দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশটি। দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ আরও বাড়ানোর সুযোগ রয়েছে। ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য ও সহযোগিতা বৃদ্ধির বিষয়ে চুক্তি বা যৌথ ইকোনমিক কমিশন গঠন করলে যুক্তরাজ্য এবং বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বাড়বে বলে মন্তব্য করেন মন্ত্রী। এ ছাড়া বাণিজ্যমন্ত্রী বিশ্ববাণিজ্য সংস্থার মহাপরিচালক রোবার্তো আজিভেডো, আঙ্কটাডের সেক্রেটারি জেনারেল মুখিসা কিটুয়ি, ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার (আইটিসি)’র নির্বাহী পরিচালক  আরানচা গনজালেজ এবং ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপের সিনিয়র ডিরেক্টরের সঙ্গে পৃথক পৃথক বৈঠক করেন।

সর্বশেষ খবর