রবিবার, ২৩ জুলাই, ২০১৭ ০০:০০ টা

লাকি আখন্দকে শিল্পকলার ‘নাগরিক শ্রদ্ধা’

সাংস্কৃতিক প্রতিবেদক

লাকি আখন্দকে শিল্পকলার ‘নাগরিক শ্রদ্ধা’

বাংলা গানের ‘নীল মণিহার’ খ্যাত শিল্পী লাকি আখন্দের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এই শিল্পীকে নাগরিক শ্রদ্ধা জানিয়েছে শিল্পকলা একাডেমি। বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ডস অ্যাসোসিয়েশন (বামবা) এবং শিল্পীর পাশে ফাউন্ডেশন ’ এর সহযোগিতায় গতকাল বিকালে শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ  মিলনায়তনে অনুষ্ঠিত হয় এ আয়োজন। অনুষ্ঠানে বক্তৃতা করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। এ ছাড়া তার শিল্প প্রতিভার কথা নিয়ে আলোচনা করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, প্যালিয়েটিভ কেয়ার ডিপার্টমেন্টের চেয়ারম্যান অধ্যাপক নিজাম উদ্দিন আহমেদ, গীতিকবি কাওসার আহমেদ চৌধুরী এবং বামবা সভাপতি হামিন আহমেদ।

বিমসটেক উৎসব : ‘বিমসটেক’ এর ২০ বছর উদযাপনের অংশ হিসেবে রেইনবো চলচ্চিত্র সংসদের সহযোগিতায় রাজধানীতে শুরু হলো ‘বিমসটেক উৎসব’। উৎসবে ‘বিমসটেক’ অধিভুক্ত ৭টি দেশের মোট ১৬টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গতকাল গুলশানের বিমসটেক কার্যালয়ে পাঁচ দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ‘বিমসটেক’র সেক্রেটারি জেনারেল রাষ্ট্রদূত সুমিত নাকানদালার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন রেইনবো চলচ্চিত্র সংসদের কর্ণধার আহমেদ মুজতবা জামাল। উদ্বোধনী আলোচনা শেষে প্রদর্শিত হয় মোরশেদুল ইসলাম পরিচালিত ‘অনিল বাগচীর একদিন’। চার দিনব্যাপী এ উৎসবে বাংলাদেশের ‘আয়নাবাজি’, ‘বাপজানের বায়োস্কোপ’ ও ‘অজ্ঞাতনামা’ ছাড়াও ভারতের ৪টি, মিয়ানমারের ২টি, নেপালের ২টি, থাইল্যান্ডের ২টি, শ্রীলঙ্কার ১টি এবং ভুটানের ১টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। প্রতিদিন দুপুর ২টা, বিকাল ৪টা ও সন্ধ্যা সাড়ে ৬টায় মোট ৩টি করে প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

গৌরাঙ্গ আদিত্যের জন্য নাট্য প্রদর্শনী : যাত্রাশিল্পী গৌরাঙ্গ আদিত্যের চিকিৎসা সহায়তায় শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে চারদিনের নাট্য প্রদর্শনী। যৌথভাবে এ নাট্য প্রদর্শনীর আয়োজন করেছে থিয়েটার আর্ট ইফনিট, প্রাচ্যনাট স্কুল অব অ্যাকটিং অ্যান্ড ডিজাইন, লোকনাট্য দল (বনানী), সুবচন নাট্য সংসদ এবং ম্যাড থেটার।

 চারদিনের এ নাট্য প্রদর্শনীর প্রথম দিন গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় থিয়েটার আর্ট ইউনিটের নাটক ‘মর্ষকাম’।

আলিয়ঁসে ‘অ্যানাদার এক্সিস’: চিত্রশিল্পী আলমগীর হোসেনের চিত্রকর্ম নিয়ে আলিয়ঁস ফ্রঁসেজে শুরু হলো ‘অ্যানাদার এক্সিস’ শীর্ষক প্রদর্শনী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গতকাল বিকালে এই প্রদর্শনীর উদ্বোধন করেন অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন স্থপতি মুস্তাফা খালিদ পলাশ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর