মঙ্গলবার, ২৫ জুলাই, ২০১৭ ০০:০০ টা

ডিএসসিসির ৩ হাজার ৩৩৭ কোটি টাকার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৩ হাজার ৩৩৭ কোটি ৬৭ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে ২০১৬-১৭ অর্থবছরের ১ হাজার ৭৮৮ কোটি ৭৭ লাখ টাকার সংশোধিত বাজেটও অনুমোদন দেওয়া হয়েছে।

গতকাল দুপুরে ডিএসসিসির নগর ভবনে মেয়র মোহাম্মদ হানিফ মিলনায়তনে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন এ বাজেট ঘোষণা করেন। এ সময় ডিএসসিসির কর্মকর্তা ও বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন। বাজেট বক্তৃতায় সাঈদ খোকন বলেন, ডিএসসিসির চলতি অর্থবছরের বাজেটে আয়ের খাতের মধ্যে আছে রাজস্ব থেকে ১ হাজার ৬৪ কোটি ৭৮ লাখ টাকা, নিজস্ব অন্যান্য খাত থেকে ৭ কোটি ৮৬ লাখ টাকা এবং সরকারি ও বৈদেশিক উৎস থেকে ২ হাজার ১২৮ কোটি ৫৯ লাখ টাকা। তিনি বলেন, ২০১৭-১৮ অর্থবছরে উন্নয়নমূলক কাজে ডিএসসিসির সর্বমোট ২ হাজার ৫৬৮ কোটি ৪১ লাখ টাকা ব্যয় হবে। নিজস্ব খাত থেকে ১ হাজার ৬৪ কোটি ৭৮ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। বাজেটে উন্নয়ন ব্যয় শতকরা ৭৭ ভাগ রাখা হয়েছে। বেতন-ভাতায় ২৫০ কোটি, বিদ্যুৎ জ্বালানি, পানি ও গ্যাসে ১৪৩ কোটি ৫০ লাখ, মেরামত ও রক্ষণাবেক্ষণে ২৬ কোটি ২৫ লাখ, মশক নিধনে ২৫ কোটি ৬০ লাখ, সরবরাহে ৩২ কোটি ৪৭ লাখ টাকা ব্যয় করবে ডিএসসিসি।

ব্যয়ের বড় অংশ সড়ক এবং ট্রাফিক অবকাঠামো রক্ষণাবেক্ষণ ও উন্নয়নে ব্যয় হবে। এ খাতে ১ হাজার ১৩০ কোটি টাকা ব্যয় হবে। এ ছাড়া ভৌত কাঠামো নির্মাণ, উন্নয়ন ও রক্ষণাবেক্ষণে ৩৭৪ কোটি ৮০ লাখ, বিনোদনমূলক উন্নয়নে ১৭৫ কোটি ৫০ লাখ, পরিবেশে ১৯২ কোটি ৫৬ লাখ টাকা ব্যয় হবে।

মেয়র বলেন, ‘চিকুনগুনিয়া শহরের মানুষের কাছে কিছুটা নতুন ছিল। তাই এটি নিয়ে কাজ শুরু করলেও সুফল পেতে সময় লেগে গেছে। মশা নিধনে আমরা জোরোশোরে কাজ করে যাচ্ছি। চিকুনগুনিয়া নিয়ন্ত্রণ না হওয়া পর্যন্ত ডিএসসিসির পক্ষ থেকে বিনামূল্যে চিকিৎসা দেওয়া হবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর