বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০১৭ ০০:০০ টা

২৭ বছর ধরে কেন ডাকসু নির্বাচন হয় না : মান্না

নিজস্ব প্রতিবেদক

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, ‘ছাত্ররাই দেশ গড়ার মূল শক্তি। তাই কল্যাণমুখী গণতান্ত্রিক রাষ্ট্র গড়তে ছাত্রদের ঐক্যবদ্ধ হতে হবে।’ বিগত ২৭ বছর ধরে ডাকসুসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে কেন নির্বাচন হয় না— এ প্রশ্নও রাখেন তিনি। গতকাল বিকালে বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে নাগরিক ছাত্র ঐক্যের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নাগরিক ছাত্র ঐক্যের আহ্বায়ক নাজমুল হাসানের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন, নাগরিক ঐক্যের কেন্দ্রীয় সমন্বয়ক শহীদুল্লাহ কায়সার, নাগরিক যুব ঐক্যের কবির হাসান, নাগরিক ছাত্র ঐক্যের সদস্যসচিব রিয়াজুল ইসলাম রিহান, কেন্দ্রীয় সদস্য ইমরান খান, শরীফ আকন্দ, আরশাদ আলম নয়ন, রাজন প্রমুখ।

মাহমুদুর রহমান মান্না বলেন, ‘দেশের শিক্ষাব্যবস্থা ধ্বংসের পথে। শিক্ষাঙ্গনে শিক্ষার পরিবেশ নেই। হাইব্রিড ফলাফল, প্রশ্নপত্র ফাঁস, ভর্তি পরীক্ষায় জালিয়াতি, সামগ্রিক শিক্ষাব্যবস্থার ত্রুটি, দুর্নীতির ব্যাপকতা, রাজনৈতিক অস্থিরতাসহ নানা কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে। শিক্ষা বাঁচাতে শিক্ষার্থীদের ঐক্যবদ্ধ হওয়ার কোনো বিকল্প নেই।’ ডাকসুর সাবেক এই ভিপি বলেন, ‘ছাত্র সংসদ নির্বাচনগুলো ছাত্রদের নির্বাচনী প্রক্রিয়া সম্পর্কে শিক্ষা দেয়, ছাত্রদের মধ্যে আগামী দিনের যোগ্য নেতৃত্ব গড়ে তোলে। অথচ একসময় দেশের দ্বিতীয় পার্লামেন্ট খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ ছাত্র সংসদ নির্বাচন হয় না ২৭ বছর ধরে। যারা আগামীতে এ দেশকে নেতৃত্ব দেবেন, তাদের যোগ্য নেতৃত্ব গড়ে তোলার পীঠস্থান ছাত্র সংসদের নির্বাচন কেন হয় না?’ নাগরিক ঐক্যের আহ্বায়ক আরও বলেন, ‘বর্তমান ছাত্র রাজনীতিকে সন্ত্রাস ও দখলদারিত্বের পথ থেকে সুস্থ রাজনৈতিক ধারায় ফিরিয়ে আনতে হবে।’

সর্বশেষ খবর