শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭ ০০:০০ টা

বিশ্ব হেপাটাইটিস দিবস আজ

নিজস্ব প্রতিবেদক

বিশ্ব হেপাটাইটিস দিবস আজ। বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশে নানা কর্মসূচিতে দিনটি পালিত হবে। দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে এলিমিনেট হেপাটাইটিস বা ২০৩০ সালের মধ্যে বিশ্বে ভাইরাসজনিত লিভার রোগ নির্মূল। দিনটি উপলক্ষে বাংলাদেশ গ্যাস্টোএন্টারোলজি সোসাইটি নানান কর্মসূচি গ্রহণ করেছে। ঢাকাসহ দেশের সব মেডিকেল কলেজ ও হাসপাতালে হেপাটাইটিস বিষয়ে সচেতনতামূলক পোস্টার প্রদর্শন করা হবে। কাল সকাল ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বর্ণাঢ্য র্যালির আয়োজন করা হয়েছে।

 র্যালিটি ঢাকা বিশ্ববিদ্যালয় ও শহীদ মিনার হয়ে প্রেস ক্লাবে শেষ হবে। একইদিন দুপুর ১২টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বিশেষ সেমিনার  অনুষ্ঠিত হবে। গ্যাস্টোএন্টারোলজি বিশেষজ্ঞরা ছাড়াও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, স্বাস্থ্যমন্ত্রণালয়ের প্রতিনিধি, স্বাস্থ্য অধিদফতরের প্রতিনিধিসহ অন্যরা উপস্থিত থাকবেন।

গতকাল এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বলা হয়, ভাইরাসজনিত কারণে সাধারণ হেপাটাইটিস হয়। হেপাটাইটিস এ এবং ই সাধারণ খাদ্য ও পানির মাধ্যমে ছড়ায়। হেপাটাইটিস বি এবং সি রক্তের মাধ্যমে সংক্রমিত হয়। বিশ্বে বর্তমানে প্রায় ২৫৭ মিলিয়ন লোক হেপাটাইটিস বি ও প্রায় ৭১ মিলিয়ন লোক হেপাটাইটিস সি ভাইরাস-এ আক্রান্ত। বাংলাদেশের শতকরা প্রায় ৬ জন হেপাটাইসিস বি ভাইরাস ও শতকরা প্রায় ১ জন হেপাটাইটিস সি ভাইরাস আক্রান্ত।

সর্বশেষ খবর