শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭ ০০:০০ টা

বন্যার ক্ষতি নিরূপণ ও কৃষকদের পুনর্বাসনের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে চলমান বন্যা পরিস্থিতিতে জেলা কৃষি অফিসের মাধ্যমে ফসলের ক্ষয়ক্ষতি নিরূপণ ও কৃষকদের পুনর্বাসনে প্রয়োজনীয় সহযোগিতার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এদিকে বন্যা শেষ হওয়ার আগেই ৩০ জেলায় ক্ষয়ক্ষতির আনুমানিক হিসাব করে কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে হাওরসহ বিভিন্ন অঞ্চলে বোরো ও আউশ ফসল নষ্ট হওয়ায় ক্ষতিগ্রস্ত কৃষকদের পুনর্বাসনে ১৬৫ কোটি ৭৫ লাখ টাকার চাহিদা পত্র দেওয়া হয়েছে। তবে কমিটি এ হিসাব যাচাই-বাছাইয়ের সুপারিশ করেছে। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৪তম বৈঠকে এসব সুপারিশ করা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. মকবুল হোসেন। কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী, আবদুল মান্নান, মো. মামুনুর রশীদ কিরন, মো. নূরুল ইসলাম ওমর এবং অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি বৈঠকে অংশনেন।

 

বৈঠক সূত্রে জানা যায়, কৃষি বিভাগ ৩০ জেলায় বন্যার আশঙ্কা করছে। এজন্য ৮ লাখ ৪০ হাজার ৫০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে পুনর্বাসনের জন্য বিনামূল্যে বীজ ও সার সরবরাহ করা বাবদ ১৬৫ কোটি ৭৫ লাখ টাকার চাহিদা নির্ধারণ করা হয়েছে। এছাড়া এসব এলাকার দেড় লাখ কৃষককে গমের বীজ, দুই লাখ ১৫ হাজার কৃষককে ভূট্টার বীজ, তিন লাখ ৩০ হাজার কৃষককে সরিষার বীজ, ৬৪ হাজার কৃষককে গ্রীষ্মকালীন মুগের বীজ ও রাসায়নিক সার সরবরাহ করা হবে। পানি নেমে যাওয়ার পরপরই ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা এবং ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ নির্ধারণ করে পদক্ষেপ নেওয়া হবে।

 

সর্বশেষ খবর