রবিবার, ৩০ জুলাই, ২০১৭ ০০:০০ টা

নিবন্ধনের সাত মাস পরেও হয়নি রাবির সমাবর্তন

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দশম সমাবর্তনের নিবন্ধনের সাত মাস পেরিয়ে গেলেও অনুষ্ঠিত হয়নি। এতে নিবন্ধনকারী শিক্ষার্থীরা কর্তৃপক্ষের বিরুদ্ধে অবহেলার অভিযোগ তুলছেন। শিক্ষার্থীদের অভিযোগ, নিবন্ধনের ফি বেশি  নেওয়া সত্ত্বেও কর্তৃপক্ষের উদাসীনতা আশাহত করছে। জানা যায়, ২০১৬ সালের ৩ নভেম্বর থেকে সমাবর্তনের নিবন্ধন শুরু হয়। নিবন্ধন চলে ৩০ নভেম্বর পর্যন্ত। পরে নিবন্ধনের সময় বাড়িয়ে ১০ ডিসেম্বর করা হয়। ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত সময়ে পিএইচডি, এমফিল, স্নাতকোত্তর এবং এমবিবিএস, বিডিএস ও ডিভিএম ডিগ্রি অর্জনকারীরা এ সমাবর্তনে নিবন্ধনের সুযোগ পান। নিবন্ধন ফি ছিল ৩ হাজার ৫৭০ টাকা। সমাবর্তনে প্রায় ৫ হাজার শিক্ষার্থী নিবন্ধন করেছে বলে আইসিটি সেন্টারের প্রশাসক সহযোগী অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা জানিয়েছেন।তখন ২০১৬ সালের ২৪ ডিসেম্বর সমাবর্তনের সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়। কিন্তু সমাবর্তন বক্তা ও প্রশাসনিক জটিলতা থাকায় তা অনুষ্ঠিত হয়নি। এরপর ২০১৭ সালের ১৯ মার্চ শেষ হয় উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন ও উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহানের মেয়াদ। এরপর চাপা পড়ে যায় সমাবর্তন আয়োজনের কার্যক্রম। প্রায় দুই মাস ফাঁকা থাকার পর ৭ মে উপাচার্য হিসেবে অধ্যাপক আব্দুস সোবহান নিযুক্ত হন। এরপর পেরিয়ে গেছে আরও দুই মাসেরও বেশি সময়। কিন্তু সমাবর্তন নিয়ে কোনো নতুন তথ্য জানাতে পারেনি কর্তৃপক্ষ। সমাবর্তনে নিবন্ধনকারী আলী রমজান ক্ষোভ প্রকাশ করে বলেন, নিবন্ধন করার প্রায় এক বছর হতে চলছে। তবুও সমাবর্তন কবে হবে তার কোনো খোঁজ-খবর নাই। যখন সমাবর্তনের তারিখ ঠিক করা হয়েছিল তখন এক রকম পরিকল্পনা ছিল।

এখন হঠাৎ কবে যে সমাবর্তন হবে, আর তখন সমাবর্তনে যাওয়ার জন্য ছুটি পাব কিনা ঠিক নাই। তাই নিবন্ধনে এতো দিন পরেও সমাবর্তন না হওয়ায় হতাশা দেখা দিয়েছে।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান বলেন, ‘সমাবর্তন আয়োজনের কাজ যখন শুরু হয়েছিল, তখন আমি দায়িত্বে ছিলাম না। আমি দায়িত্ব পাওয়ার পর প্রশাসনের বিভিন্ন পদ খালি থাকায় এখনো সমাবর্তন নিয়ে বসতে পারিনি। তবে সম্প্রতি নতুন প্রোভিসি নিয়োগ পেয়েছেন, খুব দ্রুত এ বিষয়ে নিয়ে আমরা সমাবর্তন কমিটির সঙ্গে বসব।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর