রবিবার, ৩০ জুলাই, ২০১৭ ০০:০০ টা

শিল্পকলায় জমজমাট হাজার বছরের বাংলা গান

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় জমজমাট হাজার বছরের বাংলা গান

শিল্পকলা একাডেমিতে গতকাল জমেছিল হাজার বছরের বাংলা গানের অনুষ্ঠান। এতে শিল্পীরা তুলে ধরেছেন ইতিহাসের স্তরে স্তরে থাকা বাংলা গানের স্বরূপ। অবশ্য বিবর্তনের ধারাবাহিকতায় থাকা চর্যাগীতি থেকে আধুনিক গান ও ব্যান্ড সংগীতও পরিবেশন করেন শিল্পীরা। শিল্পকলা একাডেমি ও সরকারি সংগীত কলেজের যৌথ আয়োজনে সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে হয় ‘হাজার বছরের বাংলা গান’ শীর্ষক অনুষ্ঠান। এতে হাজার বছরের ঐতিহ্যের বাংলা গান পরিবেশন করেন শিল্পকলা একাডেমি ও সরকারি সংগীত কলেজের শিক্ষার্থীরা। চর্যাগান ‘আ হাইয়া হা হা শ্রী মহা মঞ্জুশ্রী’ দিয়ে শুরু হয় আয়োজন। যার সঙ্গে ছিল শিল্পকলা একাডেমির নৃত্যদলের দলীয় নৃত্য। এরপর নাথগীতি পর্বে রাগসংগীতের আলাপের সঙ্গে নৃত্য পরিবেশিত হয়। তারপর শ্রীকৃষ্ণকীর্তন থেকে গাওয়া হয় ‘নৌকা বিলাস খণ্ড’। বাংলা সাহিত্যের মধ্যযুগের পুঁথি ও কাব্য সাহিত্য পর্বে মহাকবি আলাওলের ‘পদ্মাবতী’র সিংহল দ্বীপ বর্ণন খণ্ডের পুঁথিপাঠ করা হয়। এরপর ছিল বৈষ্ণব পদাবলি ও কীর্তন। পঞ্চকবির গান পর্বে রবীন্দ্রনাথ, কাজী নজরুল, রজনীকান্ত, অতুলপ্রসাদ ও দ্বিজেন্দ্রলালের গান পরিবেশন করেন শিল্পীরা।

আলোকচিত্র উৎসব : ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি (ডিইউপিএস) ও শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে শুরু হয়েছে চতুর্থ আলোকচিত্র উৎসব। গতকাল বিকালে একাডেমির জাতীয় চিত্রশালার ৬ নম্বর গ্যালারিতে এ উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এর আগে সকালে টিএসসিতে উৎসবের র‌্যালির উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

বিভিন্ন স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আলোকচিত্রী, ফ্রিল্যান্সার, পেশাদার আলোকচিত্রীদের তোলা ১১১টি আলোকচিত্র স্থান পেয়েছে উৎসবের প্রদর্শনীতে। যার মধ্যে স্কুল-কলেজের শিক্ষার্থীদের ২২টি, বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের ৩৫টি, ফ্রিল্যান্সার ও প্রফেশনাল পর্যায়ের ৯টি এবং ডিইউপিএস একাদশ ব্যাচের ১৭টি আলোকচিত্র রয়েছে। এ ছাড়া স্থান পেয়েছে ৩টি ফটো স্টোরি।

কাল শেষ হবে তিন দিনের এ উৎসব। সমাপনী অনুষ্ঠানে আলোকচিত্রী নাসির আলী মামুনকে ডিইউপিএসের পক্ষ থেকে আজীবন সম্মাননা প্রদান করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর