রবিবার, ৩০ জুলাই, ২০১৭ ০০:০০ টা
হাওর অঞ্চলের উন্নয়ন

কৃষি প্রণোদনা চায় এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক

দেশের হাওর অঞ্চলের উন্নয়নে কৃষি খাতে নিয়মিত প্রণোদনা প্রদানের দাবি জানিয়েছে ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)। সংগঠনটি বলছে, শ্রমিকরা অন্যত্র চলে যাওয়ার কারণে, হাওরাঞ্চলে ফসলের উৎপাদন কমছে। আগামীতে এই সংকট সমাধানে হাওরে কৃষিক্ষেত্রে নিয়মিত প্রণোদনা দেওয়া হোক। একই সঙ্গে হাওরের সমস্যা সমাধানে তৈরি করা হোক কার্যকর ও সমন্বিত নীতিমালা। গতকাল মতিঝিলের ফেডারেশন ভবনে এফবিসিসিআই, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও ফ্রেডরিখ নুউম্যান ফাউন্ডেশনের (এফএনএফ) যৌথভাবে আয়োজিত ‘এক্সপার্ট গ্রুপ মিটিং অন বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড পলিসি অব হাওর রেজিওন’ শীর্ষক সেমিনারে এসব দাবির কথা বলেন এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন। সেমিনারে তিন সংগঠনের করা যৌথ জরিপ প্রতিবেদন তুলে ধরেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি বিভাগের অধ্যাপক মো. তাজউদ্দিন।

 বক্তব্য দেন এফবিসিসিআইয়ের সহ-সভাপতি মুনতাকিম আশরাফ, মহাসচিব মীর শাহাবুদ্দিন মোহাম্মদ, সাবেক মুখ্য সচিব ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম, সাবেক সচিব কারার মাহমুদুল হাসান প্রমুখ।

সেমিনারে এফবিসিসিআই সভাপতি বলেন, দেশের উন্নয়নের পেছনে কৃষি উদ্যোক্তা তথা কৃষক, মত্স্যজীবীদের অসীম অবদান রয়েছে। বাংলাদেশের ধারাবাহিক ঊর্ধ্বমুখী প্রবৃদ্ধির পেছনে কৃষি খাত অসামান্য ভূমিকা পালন করে যাচ্ছে। তিনি বলেন, হাওরে অকাল বন্যা, অনেক ক্ষেত্রে কার্যকরী পদক্ষেপের অভাবেই আজকের ভয়াবহ অবস্থা হয়েছে। যে জায়গায় বাংলাদেশ গতবারও শ্রীলঙ্কাকে চাল দিয়ে সাহায্য করেছে, সেই জায়গায় আমাদেরই চাল আমদানি করতে হচ্ছে।

পিকেএসএফ ব্যবস্থাপনা পরিচালক বলেন, যে বিষয়টি গুরুত্বপূর্ণ মনে করি তা হলো— হাওরের জমি ইজারা না দেওয়া। এটা উন্মুক্ত করে দিয়ে এটার কো-ব্যবস্থাপনা চালু করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর