সোমবার, ৩১ জুলাই, ২০১৭ ০০:০০ টা

নবম ওয়েজ বোর্ড গঠন করতে সাংবাদিকদের ১৫ দিনের আলটিমেটাম

নিজস্ব প্রতিবেদক

নবম ওয়েজ বোর্ড গঠন, আইসিটি আইনের ৫৭ ধারা বাতিল এবং তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর অপসারণ দাবিতে সাংবাদিকরা ১৫ দিনের আলটিমেটাম দিয়েছেন। গতকাল রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি থেকে এ আলটিমেটাম দেওয়া হয়। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) আয়োজিত এ কর্মসূচি পালনের সময় বিএফইউজে সভাপতি মনজুরুল আহসান বুলবুল বলেন, আগস্ট মাস শোকের মাস। এ মাসে জাতি শ্রদ্ধাভরে স্মরণ করবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। আমরাও শোকের মাসের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে তথ্যমন্ত্রীকে ১৫ দিন সময় দিচ্ছি। এই ১৫ দিনের মধ্যে নবম ওয়েজ বোর্ড গঠনসহ আমাদের দাবি বাস্তবায়ন না হলে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে। সাংবাদিক নেতারা বলেন, প্রধানমন্ত্রী জাতীয় প্রেস ক্লাবে ৪টি ইফতার মাহফিলে অংশ নিয়ে ওয়েজ বোর্ড দেওয়ার কথা বলেছেন। প্রধানমন্ত্রী যে ভাষায় কথা বলেন, তথ্যমন্ত্রী তার উল্টো বলেন। গত চার বছরেও তথ্যমন্ত্রী সাংবাদিকদের জন্য ওয়েজ বোর্ড গঠন না করে নানা টালবাহানা করছেন। সরকার সাংবাদিকদের হয়রানি না করার কথা বললেও তথ্যমন্ত্রী বিতর্কিত ৫৭ ধারা বাতিল না করে বহাল রাখার পক্ষ নিয়েছেন। এ পর্যন্ত কমপক্ষে ২৪ জন সাংবাদিক ৫৭ ধারা মামলায় হয়রানি শিকার হয়েছেন। মনজুরুল আহসান বুলবুল বলেন, আমাদের এই আন্দোলন সরকারের বিরুদ্ধে বিদ্রোহ করা নয়। আমাদের এই আন্দোলন যারা সরকারকে বিব্রত করতে চায়— তাদের নজরে আনার জন্য। ১৫ দিনের আলটিমেটাম দিয়ে তিনি বলেন, এই সময়ের মধ্যে নবম ওয়েজ বোর্ড গঠন, আইসিটি আইনের ৫৭ ধারা বাতিল করা না হলে জাতীয় প্রেস ক্লাব, ঢাকা রিপোর্টার্স ইউনিটিসহ সারা দেশের প্রেস ক্লাব এবং সাংবাদিকদের কোনো অনুষ্ঠানে তথ্যমন্ত্রীকে ঢুকতে দেওয়া হবে না।

 ওয়েজ বোর্ড গঠন না করলে সাংবাদিকরা তথ্যমন্ত্রীর সব সংবাদ বয়কট করবেন। তারা সচিবালয়ে যাবেন, সংবাদ কভার করবেন— তবে সচিবালয়ের ৯ম তলায় তথ্যমন্ত্রণালয়ে যাবেন না। তার কোনো অনুষ্ঠান তারা কভার করবেন না। তিনি যত পারেন বিটিভিতে বক্তব্য দিয়ে যাবেন— কিন্তু অন্য কোনো টেলিভিশনে তার বক্তব্য প্রচারিত হবে না। বুলবুল তথ্যমন্ত্রীকে উদ্দেশ করে বলেন, নবম ওয়েজ বোর্ডের ঘোষণা দেওয়া ছাড়া আপনার অন্য কোনো পথ খোলা নেই। প্রয়োজনে আমরা প্রধানমন্ত্রীর সঙ্গেও এ নিয়ে বৈঠক করব।

ডিইউজের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরীর সঞ্চালনায় অবস্থান কর্মসূচিতে আরও বক্তব্য দেন বিএফইউজের মহাসচিব ওমর ফারুক, ডিইউজের সভাপতি শাবান মাহমুদ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি সাখাওয়াত হোসেন, সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী, বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন হক প্রমুখ। অবস্থান কর্মসূচি শেষে মিছিল নিয়ে আশপাশের রাস্তা প্রদক্ষিণ করা হয়। এ ছাড়া এদিনে দেশের সব জেলা ও উপজেলায়ও সাংবাদিকরা একই দাবিতে বিক্ষোভ-সমাবেশ করেছেন।

সর্বশেষ খবর