মঙ্গলবার, ৮ আগস্ট, ২০১৭ ০০:০০ টা
ভোটার তালিকা হালনাগাদ

রোহিঙ্গা ভোটার ঠেকাতে ইসির চিঠি

নিজস্ব প্রতিবেদক

ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে রোহিঙ্গারা যাতে ভোটার হতে না পারে এজন্য সর্বোচ্চ সতর্ক থাকতে মাঠ কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল এ বিষয়ে কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি ও চট্টগ্রাম জেলা প্রশাসককে চিঠি দিয়েছে ইসি। চিঠিতে বলা হয়েছে : রোহিঙ্গারা যাতে কোনোমতেই ভোটার হিসেবে নিবন্ধিত না হতে পারে সে বিষয়ে সর্বোচ্চ সতর্ক দৃষ্টি রাখার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। এ কাজে কারও গাফিলতি পরিলক্ষিত হলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ছাড়া এবারে ৪ জেলার ৩০ উপজেলাকে রোহিঙ্গা অধ্যুষিত হিসেবে চিহ্নিত করা হয়েছে। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, এর আগেও এ বিষয়ে সতর্ক থাকতে মাঠপর্যায়ে চিঠি দিয়েছিল কমিশন। এ ছাড়া ১৬ জুলাই এ বিষয়ে বিভিন্ন এনজিওর প্রতিনিধির সঙ্গে বৈঠকও করেছে ইসি। গতকাল ইসির একজন সহকারী সচিব স্বাক্ষরিত চিঠি কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি ও চট্টগ্রাম জেলা প্রশাসকের কাছে পাঠানো হয়েছে; যার অনুলিপি জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক, বিভাগীয় কমিশনার চট্টগ্রাম, নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউশনের মহাপরিচালক, সংশ্লিষ্ট জেলার উপজেলা নির্বাহী অফিসার ও এসব এলাকার বিশেষ কমিটির কাছে পাঠানো হয়েছে।

রোহিঙ্গা অধ্যুষিত ৪ জেলার ৩০ উপজেলা : ২৫ জুলাই থেকে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করা হচ্ছে। যা চলবে কাল ৯ আগস্ট পর্যন্ত। এরপর তাদের ছবি তোলাসহ বাকি কাজ শেষ করবে ইসি।

আর হালনাগাদ ভোটারের খসড়া তালিকা ২০১৮ সালের ২ জানুয়ারি প্রকাশ করা হবে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, রোহিঙ্গা অধ্যুষিত ৪ জেলার ৩০ উপজেলায় বিশেষ নজর রাখছে ইসি। এসব বিশেষ এলাকার মধ্যে কক্সবাজারেরর ৮, বান্দরবানের ৭, রাঙামাটির ৮ ও চট্টগ্রামের ৭ উপজেলা রয়েছে। এগুলো হলো : কক্সবাজারের সদর, চকোরিয়া, টেকনাফ, রামু, পেকুয়া, উখিয়া, মহেশখালী ও কুতুবদিয়া। বান্দরবানের সদর, রুমা, থানচি, বোয়াংছড়ি, আলীকদম, লামা ও নাইক্ষ্যংছড়ি। রাঙামাটির সদর, লংগদু, রাজস্থলী, বিলাইছড়ি, কাপ্তাই, বাঘাইছড়ি, জুরাছড়ি ও বরকল। চট্টগ্রামের বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা, চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগড়া ও বাঁশখালী।

বিশেষ এলাকার বিশেষ কমিটি

বিশেষ এলাকার বিশেষ কমিটির ১৪ সদস্য হলেন : উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা নির্বাচন কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি), থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা, সেনাবাহিনীর প্রতিনিধি, বিজিবি প্রতিনিধি, গোয়েন্দা সংস্থার প্রতিনিধি, স্পেশাল ব্রাঞ্চের প্রতিনিধি, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ (পার্বত্য জেলার ক্ষেত্রে), হেডম্যান (পার্বত্য জেলার ক্ষেত্রে), কারবারি (পার্বত্য জেলার ক্ষেত্রে) ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর