মঙ্গলবার, ৮ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

পৈর্তৃক সম্পত্তি রক্ষা করার আকুতি এক পরিবারের

নিজস্ব প্রতিবেদক

পৈর্তৃক সম্পত্তি রক্ষা করতে সরকারের কাছে আকুতি জানিয়েছেন তোফাজ্জেল হোসেন খান সজিব নামের এক ব্যক্তি। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে এই আকুতি জানান তিনি। এ সময় পরিবারের অন্য সদস্যরাও উপস্থিত ছিলেন। তোফাজ্জল হোসেন খান সজীব বলেন, সাগুফতা এন এম হাউজিং লি. বেশ কিছুদিন ধরে পল্লবী থানার আওতাধীন বারনটেক, বাইগারটেক, হাজী মার্কেট, আজিজ মার্কেটের স্থানীয় লোকজনকে নির্যাতন এবং অবৈধভাবে তাদের জমি দখল করে চলেছে। তিনি বলেন, প্রতিষ্ঠানটি আমাদের শরিকদের কাছ থেকে জমি কেনার পর আমাদের পৈর্তৃক জমি অবৈধভাবে দখলের চেষ্টা করছে। সম্প্রতি প্রতিষ্ঠানটির পালিত সন্ত্রাসী এবং হাউজিং-এর ভিতরে থাকা আনসার বাহিনীর সদস্যরা সম্মিলিতভাবে আমার জমির বাউন্ডারি দেয়াল ভেঙে দিয়েছে। বর্তমানে তারা তাদের সন্ত্রাসী বাহিনী দিয়ে আমাদের বসতভিটা ভরাট করার পাঁয়তারা করছে। এমতাবস্থায় আমরা অত্যন্ত অসহায় জীবন-যাপন করছি। এন এম হাউজিং লি. তাদের সন্ত্রাসী বাহিনী দিয়ে আমাদের ওপর বহুবার আক্রমণ করেছে। পল্লবী থানায় তাদের বিরুদ্ধে গত ২০১২ সালের অক্টোবরে একটি জিডি করি (নং-২০১১)। পরবর্তীতে ২০১৪ সালের সেপ্টেম্বরে আরেকটি জিডি করা হয় (নং-১১১৪)। কিন্তু কোনো প্রতিকার না পাওয়ায় পরিবেশ অধিদফতরে অভিযোগ দেই (নং-৬৩৬৯)।

পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মনির সরেজমিন তদন্ত করেন এবং উক্ত ঘটনার সত্যতা পান।

সংবাদ সম্মেলনে বলা হয়, তাদের বিরুদ্ধে মামলা করলেও আইনের ফাঁক ফোকর থেকে বের হয়ে তারা আমাদের পরিবারের সদস্যদের জীবননাশের হুমকি দিচ্ছে। কালো টাকা ও পেশি শক্তির কাছে এই পরিবারটি এখন নিতান্ত অসহায় হয়ে পড়েছে। সজিব বলেন, বর্তমানে আমি এবং আমার পরিবারের সদস্যরা হুমকির মুখে দিন কাটাচ্ছি। আমরা আমাদের জীবনের নিরাপত্তা চাই। একই সঙ্গে আমাদের পৈর্তৃক ভিটা যেন কেউ জবরদখল করতে না পারে এজন্য সরকারের কাছে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানাই।

বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা সংবাদ সম্মেলনে সংহতি প্রকাশ করেন। ক্ষতিগ্রস্ত পরিবারের পক্ষে হাজী আবুল হোসেন খান, মো. নবীর হোসেন খান, মো. সোহেল, মো. সাইফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর