বুধবার, ৯ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

‘১৯৭১ গণহত্যা-নির্যাতনে স্মৃতিভাষ্য

সাংস্কৃতিক প্রতিবেদক

মুক্তিযুদ্ধে জেলাভিত্তিক গণহত্যা ও নির্যাতনের ঘটনা বই আকারে প্রকাশের উদ্যোগ নিয়েছে মুক্তিযুদ্ধ জাদুঘর। এরই প্রথম প্রয়াস হিসেবে প্রকাশিত হয়েছে গবেষণা গ্রন্থ ‘১৯৭১ গণহত্যার-নির্যাতনের স্মৃতিভাষ্য’। বরিশাল-ঝালকাঠি ও পিরোজপুরের গণহত্যা ও নির্যাতনের ঘটনা প্রত্যক্ষদর্শীদের স্মৃতিভাষ্য বইটিতে তুলে ধরেছেন সাংবাদিক ও গবেষক সুশান্ত ঘোষ। গতকাল মুক্তিযুদ্ধ জাদুঘরের সেমিনার কক্ষে বইটির মোড়ক উন্মোচন করা হয়। প্রকাশনা অনুষ্ঠানে গ্রন্থটির ওপর আলোচনা করেন দৈনিক সমকালের উপ-সম্পাদক অজয় দাশগুপ্ত এবং জ্যেষ্ঠ সাংবাদিক ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক জুলফিকার মানিক। এতে স্বাগত বক্তৃতা করেন জাদুঘরের ট্রাস্টি ও সদস্য-সচিব জিয়াউদ্দিন তারিক আলী।  সাংবাদিক অজয় দাশগুপ্ত বলেন, ‘জাতির কাছে জেলাভিত্তিক আকারে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরা খুবই জরুরি। মুক্তিযুদ্ধ জাদুঘরের উদ্যোগে যে গবেষণা গ্রন্থটি প্রকাশিত হলো, এটি মুক্তিযুদ্ধের খুবই গুরুত্বপূর্ণ দলিল। যেখানে প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় তিনটি অঞ্চলের মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরা হয়েছে। প্রত্যক্ষদর্শীদের ভাষ্যে লেখক বইটিতে ওই অঞ্চলের গণহত্যা ও নির্যাতনের ঘটনা এমনভাবে মর্মস্পর্শী করে তুলে ধরেছেন যে দু-একটা লাইন পড়লে চোখ ভিজে যায়। তিনি আরও বলেন ‘মুক্তিযুদ্ধ জাদুঘর এই ধরনের ভাষ্যস্মৃতি বই আকারে প্রকাশ করায় প্রশংসার দাবি রাখে। তবে যত দ্রুত সম্ভব অন্যান্য অঞ্চলের স্মৃতিভাষ্যগুলো বই আকারে প্রকাশ করা উচিত।

নাট্যকেন্দ্রের ‘বন্দুকযুদ্ধ’ ও ‘গাধার হাট’ : নাটকের দল নাট্যকেন্দ্রের প্রযোজনায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো ‘বন্দুকযুদ্ধ’ ও ‘গাধার হাট’ নামের দুটি নাটক।

গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটক দুটি।

মিসরের নাট্যকার আলফ্রেড ফারাগের ‘দ্য ট্র্যাপ’ অবলম্বনে বিন্যস্ত হয়েছে ‘বন্দুকযুদ্ধ’ নাটকটির কাহিনী। অন্যদিকে মিসরের আরেক নাট্যকার তৌফিক আল হাকিমের ‘দ্য ডঙ্কি মার্কেট’ অবলম্বনে নির্মিত হয়েছে ‘গাধার হাট’ নাটকটি। দুটি নাটকেরই রূপান্তর ও নির্দেশনায় ছিলেন তারিক আনাম খান।

‘বন্দুকযুদ্ধ; নাটকটিতে অভিনয় করেছেন : আরিক, শরীফ হোসেন ইমন, মুজিবুল হাসান নির্যাশ, আলাউদ্দিন হোসেন প্রমুখ।

‘গাধার হাট’ নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাইফ আহমেদ, সংগীতা চৌধুরী, নোমান আহমেদ, কুমার প্রাঙ্গণ, ইয়ানি হোসেন শিমুল প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর