বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

কলম্বিয়ায় ৫০ বছরের যুদ্ধের সমাপ্তি ঘোষণা করেছে জাতিসংঘ

প্রতিদিন ডেস্ক

কট্টর বামপন্থি ফার্ক বিচ্ছিন্নতাবাদী দলের সঙ্গে কলম্বিয়ায় ৫০ বছরের যুদ্ধ অবসানের আনুষ্ঠানিক  ঘোষণা দিয়েছে জাতিসংঘ। শান্তিচুক্তির অংশ হিসেবে কলম্বিয়ার বামপন্থি ফার্ক বিদ্রোহীরা ৮ হাজারের বেশি অস্ত্র এবং প্রায় ১৩ লাখ গুলি জমা দিয়েছে বলেও জানিয়েছে জাতিসংঘ। খবর বিবিসি’র।

মঙ্গলবার লা গুজারিয়া প্রদেশের ফনসেকা এলাকার পরিত্যক্ত ঘাঁটি থেকে সর্বশেষ অস্ত্রের চালান সরিয়ে নেওয়ার পর ফার্ক বিদ্রোহীদের নিরস্ত্রীকরণ প্রক্রিয়া শেষ হয়েছে। শান্তিচুক্তির পর অস্ত্র জমা এবং ফনসেকা থেকে সর্বশেষ অস্ত্রের চালান সরিয়ে নেওয়ার বিষয়টি তত্ত্বাবধান করে আসছিল জাতিসংঘ। চলতি বছরের শুরু থেকে যে দুই ডজনের বেশি ঘাঁটিতে ফার্ক বিদ্রোহীরা অবস্থান করছিল ফনসেকা ছিল তার একটি। সর্বশেষ চালান সরিয়ে নেওয়া উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে কলম্বিয়ায় জাতিসংঘ মিশনের প্রধান জন আর্নল্ট বলেন ‘আজ পর্যন্ত আমাদের মিশন শেষ হলো, বিভিন্ন কনটেইনারে জমা পড়েছে ৮ হাজার ১১২টি অস্ত্র; ধ্বংস হয়েছে ১৩ লাখ কার্তুজ।’ এদিকে জ্যেষ্ঠ ফার্ক নেতা ইভান মার্কেজ মঙ্গলবারের অনুষ্ঠানে বলেন, শিগগিরই তারা নতুন রাজনৈতিক দল প্রতিষ্ঠা করবেন। এই দলের নাম হবে ‘অলটারনেটিভ রেভল্যুশনারি ফোর্স অব কলাম্বিয়া’।

 মার্কেজ জানান, আগের মতোই বিপ্লবী দল হিসেবে থাকবে ফার্ক। প্রায় চার বছর কলম্বিয়ার ভিতরে-বাইরে শান্তি আলোচনার পর  প্রথমবারের মতো গত বছরের ২৬ সেপ্টেম্বর দেশের মাটিতে প্রেসিডেন্ট সান্তোস ও ফার্ক বিদ্রোহী  গোষ্ঠীর নেতা তিমোশেঙ্কো শান্তিচুক্তি করেন। ১৯৬৪ সাল থেকে দেশটির সরকারের বিরুদ্ধে লড়াই করে আসছেন বামপন্থি ফার্ক গেরিলারা।

সর্বশেষ খবর