বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭ ০০:০০ টা
মিয়ানমারে সন্ত্রাস দমন অভিযান

রোহিঙ্গা অনুপ্রবেশ আশঙ্কায় বিজিবির টহল জোরদার

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি

মিয়ানমারে চার দিন ধরে চলছে সন্ত্রাস দমন অভিযান। তাই সে দেশের সৈন্যরা সীমান্ত এলাকায় জড়ো হয়েছে। এর ফলে রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলিমরা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশের আশঙ্কা তৈরি হয়েছে। সম্ভাব্য রোহিঙ্গা অনুপ্রবেশ রুখে দেওয়ার জন্য বর্ডার গার্ড অব বাংলাদেশ (বিজিবি) সদস্যরা সীমান্তে টহল জোরদার করেছে। বিজিবি টেকনাফ-২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল এস এম আরিফুল ইসলাম জানান, আপাতত আতঙ্কিত হওয়ার কিছু নেই। মিয়ানমারের সৈন্যরা সেদেশের সীমান্ত অঞ্চলে সন্ত্রাসীদের ধরার জন্য অভিযান চালাচ্ছে। রোহিঙ্গারা নয়, তাদের টার্গেট অপরাধীরা। বিজিবি কক্সবাজার ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মঞ্জুরুল হাসান খান জানান, তিন দিন ধরে সীমান্তে বিজিবির অতিরিক্ত সতর্কতা চলছে। মিয়ানমারে সেনা সমাবেশের কারণে এ মুহূর্তে সীমান্ত দিয়ে রোহিঙ্গা এদেশে ঢোকার কোনো ঘটনা ঘটেনি। তিনি বলেন, দু-একটি বিচ্ছিন্ন ঘটনা মাঝে মধ্যে ঘটলেও আমরা সঙ্গে সঙ্গে রোহিঙ্গাদের পুশব্যাক করেছি।

এদিকে কুতুপালং বস্তির সেক্রেটারি নুর জানান, গত চার দিনে বালুখালী বস্তিতে শতাধিক ও কুতুপালং বস্তিতে সাড়ে ৩ শতাধিক নতুন রোহিঙ্গা এসে আশ্রয় নিয়েছে। স্থানীয় ইউপি সদস্য বখতিয়ার আহমদ নতুন করে চলে আসা রোহিঙ্গাদের কথা স্বীকার করে উদ্বেগ প্রকাশ করেন।

কুতুপালং রোহিঙ্গা বস্তিতে আশ্রয় নেওয়া কয়েকজনের সঙ্গে এই সংবাবদাতার কথা হয়েছে। এরা হলেন, আমির হাকিম (৩৪), কালা মিয়া (চিংদং, বুচিদং), ছারা খাতুন (৫০), দেলোয়ার বেগম (২৮) ও আবদুর রহিম (৩৬)। এরা এসেছেন মিয়ানমারের মংডু থানার নাইত ডেইলপাড়া গ্রাম থেকে। তারা জানান, মংডুর সিটওয়ে আইশ চর, কোয়ার বিল, কিয়ারি পাড়া, রাসিডং ও বুচিডং থেকে পুরুষরা ভয়ে চলে আসছেন।

সর্বশেষ খবর