শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

শোক দিবসে হামলা পরিকল্পনার প্রতিবাদে যুবলীগের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

শোক দিবসে হামলা পরিকল্পনার প্রতিবাদে যুবলীগের বিক্ষোভ

ধানমন্ডি ৩২ নম্বর ভবনে গত ১৫ আগস্ট শোক দিবসের কর্মসূচি চলাকালে আত্মঘাতী বোমা হামলার পরিকল্পনার প্রতিবাদে গতকাল রাজধানীতে যুবলীগের বিক্ষোভ মিছিল —বাংলাদেশ প্রতিদিন

রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে শোক দিবসে আত্মঘাতী বোমা হামলার পরিকল্পনার প্রতিবাদে রাজধানীসহ সারা দেশে বিক্ষোভ সমাবেশ করেছে যুবলীগ। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের একটি মিছিল জাতীয় প্রেস ক্লাব, পল্টন, জিরো পয়েন্ট হয়ে গুলিস্তানে গিয়ে সমাবেশ করে। এ ছাড়াও দক্ষিণের সব থানা, ওয়ার্ড ও ইউনিটগুলো এ কর্মসূচি পালন করে। সকালে কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণ সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট বলেন, বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়া যখনই দেশের বাইরে যান, তখনই দেশে কোনো না কোনো অপ্রীতিকর ঘটনা ঘটে।

ছাত্রলীগের কালো পতাকা মিছিল : ১৫ আগস্ট শোক দিবসের অনুষ্ঠানে বোমা হামলার পরিকল্পনা এবং বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে সিরিজ বোমা হামলার নিন্দা জানিয়ে কালো পতাকা মিছিল ও সমাবেশ করেছে ছাত্রলীগ। গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিন থেকে কালো পতাকা হাতে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে অপরাজেয় বাংলার পাদদেশে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ, ঢাবি ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান, সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স, কেন্দ্রীয় ছাত্রলীগের কর্মসূচি ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক রাকিব হোসেন, ধর্মবিষয়ক সম্পাদক খায়ের উদ্দিন, স্কুলবিষয়ক সম্পাদক জয়নাল আবেদিন, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি বায়েজিদ আহমেদ খান, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ প্রমুখ।

কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, খালেদা-তারেকের নির্দেশে শোক দিবসকে নষ্ট করার উদ্দেশে সারা দেশে সিরিজ বোমা হামলা হয়েছিল। একাত্তর, পঁচাত্তরের প্রেতাত্মারা আবারও এ ধরনের জঘন্য ঘটনা ঘটানোর পাঁয়তারা করছে। তার সর্বশেষ উদাহরণ ধানমন্ডি ৩২ নম্বরের পাশে জঙ্গির আত্মঘাতী ঘটনা। গভীর ষড়যন্ত্র হচ্ছে, বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে এ ষড়যন্ত্রের মোকাবিলা করবে ছাত্রলীগ। এ সময় তিনি ছাত্রলীগের নেতা-কর্মীদের বন্যার্তদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান। সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন বলেন, আগস্ট এলেই তৎপর হয়ে ওঠে আওয়ামী-বিরোধীরা। বঙ্গবন্ধুকে হত্যার পর থেকেই তারা এ মাসকে বেছে নিয়েছে তার পরিবারকে নিঃশেষ করার জন্য। ছাত্রলীগ এ মহলকে রুখে দেওয়ার জন্য মাঠে আছে। তিনি সারা দেশের ছাত্রলীগ কর্মীদের বন্যার্তদের সাহায্যে এগিয়ে আসার আহ্বান জানান। ঢাবি সভাপতি আবিদ আল হাসান বলেন, এক-এগারোর সময়  শেখ হাসিনার মুক্তির দাবিতে সবার আগে মাঠে নেমেছিল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। ঢাবি ছাত্রলীগ সবসময় অগ্রণী ভূমিকা পালন করে।

সর্বশেষ খবর