রবিবার, ২০ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

খুনিরা ফলো করায় স্কুলে যেতে পারতাম না

—রেদওয়ান মুজিব

নিজস্ব প্রতিবেদক

‘স্কুলে যেতে পারতাম না। খুনিরা সবখানে ফলো করত। ওই সময় ১৫ আগস্ট-ইনডেমনিটি অর্ডিন্যান্স সম্পর্কে সবার কাছে গিয়ে জানাতে হতো। তবে আশার কথা হলো, এখন সময় বদলেছে। সবাই ১৫ আগস্ট কী হয়েছিল জানে। ইনডেমনিটি অর্ডিন্যান্স সম্পর্কে জানে।’ ১৫ আগস্ট বঙ্গবন্ধু সপরিবারে নিহত হওয়ার পর খুনিদের হাত থেকে বেঁচে যাওয়া পরিবারের অন্য সদস্যদের জন্য দিনগুলো কতটা কঠিন ছিল, সেই স্মৃতিচারণ করতে গিয়ে বঙ্গবন্ধুর দৌহিত্র রেদওয়ান মুজিব সিদ্দিক ববি এসব কথা বলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে ‘সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)’ আয়োজিত ‘বঙ্গবন্ধু হত্যা মামলা : যাত্রা, অর্জন ও চ্যালেঞ্জসমূহ’ শীর্ষক সেমিনারে শেখ রেহানার ছেলে রেদওয়ান মুজিব সিদ্দিক ববি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন।

 অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মিজানুর রহমান প্রমুখ।

সেই দুঃসময়ের বর্ণনা দিয়ে রেদওয়ান মুজিব সিদ্দিক বলেন, ১৫ আগস্ট মা-খালা বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান। দেশে ফিরে আমাকে বনানীর একটি স্কুলে ভর্তি করা হলো। কেজি ওয়ান-কেজি টু। কিন্তু একদিন মা এসে বললেন, তোমার স্কুল পরিবর্তন করতে হবে। আমি ছোট ছিলাম। স্বভাবতই জিজ্ঞাসা করলাম কেন? কারণ তখন ছোট ছিলাম, এই স্কুলে অনেক বন্ধু হয়ে গেছে। আবার নতুন স্কুল! তখন মা আমাকে বললেন, এই স্কুলে খুনিদের ছেলেমেয়েরা ভর্তি হয়েছে। এ স্কুলে পড়া যাবে না। আমি খুব অবাক হতাম, ‘খুনি— তাহলে তারা বাইরে ঘুরছে কীভাবে?’ আমাদের পরিবার থেকে ১৫ আগস্ট সম্পর্কে সব সময় স্পষ্ট ধারণা দেওয়া হয়েছে। কোনো লুকোচুরি করা হয়নি। তখন জানতে পারলাম ইনডেমনিটি অর্ডিন্যান্সের কথা।

সর্বশেষ খবর