সোমবার, ২৮ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

ইসির নিজস্ব জনবল দিয়ে স্মার্টকার্ড ছাপানো শুরু

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশনের নিজস্ব জনবল দিয়ে স্মার্টকার্ড ছাপানোর কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ। গতকাল তিনি সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, এখন ফ্রান্সের  কোম্পানি অবার্থুর বা অন্য কোনো কোম্পানি আমাদের সঙ্গে  নেই।  তিনি বলেন, স্মার্টকার্ড বিতরণের জন্য চোখের আইরিশ এবং দশ আঙুলের ছাপ নেওয়ার জন্য যে মেশিন তা কেনার জন্য অনুমোদন দিয়েছে কমিশন।

 এ ক্ষেত্রে প্রত্যেকটি উপজেলার জন্য একটি করে আইরিশ এবং একটি করে ফিঙ্গার প্রিন্ট  মেশিন কেনার সিদ্ধান্ত হয়েছে। তিনি বলেন, নির্বাচন কমিশন স্মার্টকার্ড প্রিন্টের কাজ নিজেই করছে এবং রবিবার থেকেই এর কাজ শুরু হয়েছে। স্মার্টকার্ড প্রিন্টের জন্য বর্তমানে আমাদেও যে দশটি মেশিন আছে, সেগুলো দিয়ে আমাদের নিজস্ব জনবল দিয়ে প্রিন্টের কাজ শুরু হয়েছে। ব্ল্যাঙ্ক কার্ড  কোথা থেকে আমদানি করা হবে জানতে চাইলে তিনি বলেন, বর্তমানে আমাদের কাছে ৭৭ দশমিক ৫ মিলিয়ন কার্ড আছে। সেগুলো দিয়েই আমরা প্রিন্টের কাজ আপাতত চালিয়ে যাব।

সচিব বলেন, বিশ্বব্যাংকের সঙ্গে আমরা ফান্ডের বিষয়ে শিগগিরই বসব। আশা করি তারা আমাদের সঙ্গে থাকবে। বিশ্বব্যাংকের অর্থায়ন এখনো অব্যাহত আছে এবং পরবর্তী অর্থায়নের জন্য আমরা চেষ্টা চালিয়ে যাব। ইসির তথ্য অনুযায়ী, দেশে ১০ কোটি ১৮ লাখের মতো ভোটার রয়েছে। প্রথম থেকে এনআইডি সংশোধন বা হারানো সেবা বিনামূল্যে  দেওয়া হলেও ২০১৫ সালের ১ সেপ্টেম্বও থেকে ফি নেওয়া শুরু করে কমিশন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর