মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

‘জাতির পিতার অনুভবে রবীন্দ্র-নজরুল’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান

সাংস্কৃতিক প্রতিবেদক

জাতির পিতার ৪২তম শাহাদাতবার্ষিকী, বিশ্বকবির ৭৬তম প্রয়াণ ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪১তম প্রয়াণবার্ষিকী উপলক্ষে গতকাল জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হয় ‘জাতির পিতার অনুভবে’ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম শীর্ষক অনুষ্ঠান।

এতে বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ জাতিকে স্বাধীনতা এনে দিয়ে গোটা জাতিকে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে শিখিয়েছেন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালিকে দিয়েছেন বাঙালি জাতিসত্তার পরিচয়। আর নজরুল সব অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হয়ে বিদ্রোহী কণ্ঠে শোষণ-বঞ্চনা ও শ্রেণি বৈষম্যের প্রতিবাদ করেছেন। জাতির স্বাধীনতা, শিল্প-সাহিত্য ও সংস্কৃতির পথে এই তিন বাঙালির রয়েছে গৌরবান্বিত ভূমিকা। নিজেদের কর্মগুণেই এই তিন গুণী সমগ্র জাতির হৃদয়ের মণিকোঠা হয়ে আছেন। গান, কবিতা, কথামালা ও প্রদীপ প্রজ্জ্বালনের মধ্য দিয়ে এই তিন মহান ব্যক্তিকে স্মরণ করে বঙ্গীয় সাহিত্য ও সংস্কৃতি সংসদ।

সংসদের সভাপতি সেলিনা হোসেনের সভাপতিত্বে এ আয়োজনে বক্তৃতা করেন কবি আজিজুর রহমান আজিজ, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক কবি মানিক মোহাম্মদ রাজ্জাক, অধ্যাপক রূপা চক্রবর্তী প্রমুখ। অনুষ্ঠানে তিন গুণীকে নিয়ে স্বরচিত কবিতা পাঠ করেন উদীয়মান কবিরা। সংগীত পরিবেশন করেন ইন্দুপ্রভা ও আয়োজক সংগঠনের শিল্পীরা।

শুরুতে রবীন্দ্রসংগীত শিল্পী অপর্ণা খানের পরিবেশনায় ‘যদি তোর ডাক শুনে কেউ না আসে’ গানটির সঙ্গে তিন মহান ব্যক্তির প্রতি শ্রদ্ধা নিবেদন করে প্রদীপ প্রজ্জ্বালন করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর