শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা
অষ্টম কলাম

বেনজির হত্যা মামলায় ২ পুলিশ কর্তার ১৭ বছর কারাদণ্ড

মোশাররফের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

প্রতিদিন ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যা মামলার রায়ে জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)-এর অভিযুক্ত পাঁচ জঙ্গি বেকসুর খালাস পেয়েছে। রায়ে সাবেক দুই পুলিশ কর্মকর্তার প্রত্যেককে দোষী সাব্যস্ত করে ১৭ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া সাবেক প্রেসিডেন্ট ও সেনাপ্রধান জেনারেল পারভেজ মোশাররফকে পলাতক ঘোষণা করে তার সব সম্পত্তি জব্দের নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে মোশাররফের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও জারি করা হয়েছে। পাঞ্জাব প্রদেশের রাওয়ালপিন্ডির সন্ত্রাসবাদবিরোধী আদালত এ রায় দেন। ২০০৭ সালের ২৭ ডিসেম্বর রাওয়ালপিন্ডিতে এক নির্বাচনী সমাবেশে বক্তৃতা দিয়ে সমাবেশস্থল ত্যাগ করার মুহূর্তে আততায়ীর গুলিতে নিহত হন মুসলিম বিশ্বের প্রথম নারী সরকারপ্রধান বেনজির। বেনজির হত্যা মামলায় কারাদণ্ড পাওয়া দুই পুলিশ কর্মকর্তা হলেন রাওয়ালপিন্ডির তৎকালীন পুলিশপ্রধান সউদ আজিজ ও খুররাম শেহজাদ নামে এক এসপি। বিচার চলাকালে জামিনে মুক্ত থাকলেও ইতিমধ্যে তাদের গ্রেফতার করা হয়েছে।

১৭ বছর করে কারাদণ্ডের পাশাপাশি এই দুই পুলিশ কর্মকর্তার প্রত্যেককে পাঁচ লাখ রুপি করে জরিমানা করা হয়। অনাদায়ে তাদের প্রত্যেককে আরও ছয় মাস করে জেল খাটতে হবে।

রায়ে সব অভিযোগ থেকে বেকসুর খালাস পাওয়া নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন টিটিপির পাঁচ সদস্য হলেন রাফাকাত হোসেইন, হুসনাইন গুল, শের জামান, এইতাজ শাহ ও আবদুল রশিদ।

বেনজির হত্যা মামলায় সাবেক স্বৈরশাসক পারভেজ মোশাররফকে ২০১১ সালে অভিযুক্ত করা হয়। পাকিস্তান পিপলস পার্টির নেত্রী বেনজির  ভুট্টোর বারবার অনুরোধ সত্ত্বেও মোশাররফ সরকার তাকে পর্যাপ্ত নিরাপত্তা দেয়নি জানিয়ে একটি যৌথ তদন্ত দল তাকে (মোশাররফ) ওই মামলায় অন্তর্ভুক্ত করে। রায়ে মোশাররফ ছাড়াও আরও পাঁচজনকে পলাতক ঘোষণা করা হয়েছে। ডন নিউজ জানায়, তারা হলেন টিটিপির প্রয়াত প্রধান বায়তুল্লাহ মেহসুদ, আহমেদ গুল, ইকরামুল্লাহ, আবদুল্লাহ ও ফয়জুল্লাহ।

সর্বশেষ খবর