শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

২১ বছরেও বিচার হয়নি ৩৫ কাঠুরিয়া হত্যার

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

২১ বছরেও বিচার হয়নি রাঙামাটির লংগদুতে ৩৫ কাঠুরিয়া হত্যাকাণ্ডের। ১৯৯৬ সালের ৯ সেপ্টেম্বর তৎকালীন বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সন্ত্রাসী গ্রুপ শান্তিবাহিনীর হাতে খুন হন রাঙামাটির লংগদু উপজেলার পাকুয়াখালী এলাকার ৩৫ কাঠুরিয়া। বর্বর এই হত্যাকাণ্ডের স্মরণে এখনো কেঁদে ওঠে পার্বত্যাঞ্চলের মানুষ। এ ছিল বাঙালিদের কাছে এক ভয়াল ও শোকাবহ দিন। তাই এ দিনটিকে প্রতি বছর পার্বত্যাঞ্চলের বাঙালিরা ‘পাকুয়াখালী ট্র্যাজেডি’ দিবস হিসেবে পালন করে। দীর্ঘ ২১ বছরেও এ হত্যাকাণ্ডের বিচার না পেয়ে ক্ষুব্ধ নিহতদের পরিবার।

জানা গেছে, রাঙামাটির দুর্গম লংগদু ও বাঘাইছড়ি উপজেলার সীমান্তবর্তী পাকুয়াখালীতে ৩৫ নিরীহ কাঠুরিয়াকে শান্তিবাহিনীর একটি সশস্ত্র সন্ত্রাসী গ্রুপ আলোচনার নামে জঙ্গলে ডেকে নিয়ে নৃশংসভাবে হত্যা করে। সেদিন কাঠুরিয়াদের মধ্যে একজন কোনোরকমে পালিয়ে এসে এ হত্যাকাণ্ডের খবর সেনাবাহিনীকে দিলে এ ঘটনা প্রকাশ পায়। সেনা সদস্যরা গভীর জঙ্গলের পাহাড়ি খাদ থেকে ২৮ কাঠুরিয়ার খণ্ড লাশ উদ্ধার করতে সক্ষম হন। তবে বাকি ৭ জনের লাশ পাওয়া যায়নি। ২৮ জনকে লংগদু উপজেলা সদরে গণকবর দেওয়া হয়। এ ঘটনার পরপর তৎকালীন আওয়ামী লীগ সরকারের একটি সংসদীয় টিম লংগদু সফর করে। সে সময় এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও দোষীদের বিচার, ক্ষতিগ্রস্ত পরিবারের পুনর্বাসনের আশ্বাসও প্রদান করে। কিন্তু পরবর্তী সরকারগুলোও একই আশ্বাসের বাণী শোনালেও এখন পর্যন্ত এ হত্যাকাণ্ডের বিচার হয়নি, পুনর্বাসনও করা হয়নি ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে। পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলনের নেতা মো. জাহাঙ্গীর কামাল বলেন, ‘পার্বত্যাঞ্চলে সশস্ত্র সন্ত্রাসীদের হাতে নিহত কোনো বাঙালি হত্যার বিচার হয়নি।

আদৌ এ হত্যাকাণ্ডের বিচার হবে কিনা, তা নিয়ে সন্দেহ রয়েছে। তবে সরকার চাইলে এই খুনিদের বিচার করতে পারে। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকেও পুনর্বাসন করতে পারে।’

পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শাহাদাৎ ফরাজি সাকিব বলেন, ‘দেশে বিভিন্ন হত্যাকাণ্ডের বিচার হলেও দীর্ঘ ২১ বছরেও রাঙামাটির লংগদু উপজেলার পাকুয়াখালীতে ৩৫ কাঠুরিয়া হত্যার বিচার না হওয়ায় সরকারের ওপর আস্থা হারাছে পাহাড়ের বাঙালিরা।’

এদিকে দিবসটি উপলক্ষে আজ পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের উদ্যোগে রাঙামাটি পৌর চত্বর থেকে শোক র‍্যালি ও সমাবেশ করা হবে। এ ছাড়া স্থানীয়দের উদ্যোগে লংগদু উপজেলায় কাঠুরিয়াদের গণকবর জিয়ারত, স্মরণসভা, মিলাদ, দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।

সর্বশেষ খবর