শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

কূটনৈতিক ব্যর্থতায় রোহিঙ্গা সংকট : ড. মোশাররফ

কুমিল্লা প্রতিনিধি

দেশে অবাধে রোহিঙ্গা অনুপ্রবেশের কারণ হিসেবে সরকারের কূটনৈতিক ব্যর্থতাকে দায়ী করেছেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, সরকার সময়মতো কূটনৈতিক তৎপরতা চালাতে ব্যর্থ হয়েছে বলেই রোহিঙ্গা শরণার্থীরা অবাধে বাংলাদেশে অনুপ্রবেশ করছে। তাদের নতজানু পররাষ্ট্রনীতির কারণে রোহিঙ্গা সমস্যার সমাধান হচ্ছে না। গতকাল কুমিল্লার দাউদকান্দি সদরে জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্ম দাউদকান্দি উপজেলা ও পৌর শাখা এবং গৌরীপুর কলেজছাত্র দলের এক সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। ওমর ফারুক মিয়াজির সভাপতিত্বে বিএনপির নির্বাহী কমিটির সদস্য ড. খন্দকার মারুফ হোসেন, বিএনপি নেতা একেএম শামসুল হক, জসিম উদ্দিন আহমেদ, দেলোয়ার হোসেন মিয়াজী, নূর মোহাম্মদ সেলিম, নূরুল আমিন সরকার, মাহবুবুল আলম মোহন, ভিপি জাহাঙ্গীর আলম, ভিপি সাহাব উদ্দিন ভূইয়া, দাউদকান্দি পৌরসভার কাউন্সিলর মোস্তাক সরকার, সুমন খন্দকার ও সালাউদ্দিন সরকার প্রমুখ বক্তৃতা করেন।

 বাবুল মোল্লা, শরীফ চৌধুরী, ছাত্রদল নেতা রোমান খন্দকার, আল আমিন সরকার, আবদুল বাসেদ, আসাদুজ্জামান লিমন এবং আলাউদ্দিন আল জাবেদ প্রমুখ বক্তৃতা করেন ।

ড. মোশাররফ হোসেন বলেন, চীনের প্রধানমন্ত্রী যখন বাংলাদেশে এলেন প্রধানমন্ত্রী বলেছিলেন, চীনের সঙ্গে সম্পর্ক আকাশচুম্বী। তিনি যখন ভারতে গেলেন তখন বলেছিলেন, ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হিমালয়সম উচ্চ। অথচ রোহিঙ্গার মতো মানবিক ইস্যুতে চীন-ভারত আজ বাংলাদেশের পাশে নেই। তারা মিয়ানমারের পাশে আছে, যারা খুন করছে, গণহত্যা করছে। কূটনৈতিক সফলতার দাবি করে প্রধানমন্ত্রী যা বলেছেন, তা সবই জনগণের সঙ্গে প্রতারণা।

সর্বশেষ খবর