সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা
সাদা দলের মানববন্ধন

মিয়ানমারকে বাধ্য করতে হবে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

মিয়ানমারের সামরিক জান্তা কর্তৃক সে দেশের রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর ওপর চালানো ক্রমবর্ধমান গণহত্যা বন্ধ এবং রোহিঙ্গাদের অবিলম্বে তাদের নিজ দেশে ফিরিয়ে নেওয়ার দাবি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াত সমর্থক শিক্ষকদের সাদা দল। রবিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এক মানববন্ধনে শিক্ষকরা এই দাবি করেন। সাদা দলের শিক্ষকরা দাবি করেন, সরকার ইতিমধ্যে রোহিঙ্গা সংকট মোকাবিলায় কূটনৈতিকভাবে ব্যর্থতার পরিচয় দিয়েছে। তাই অবিলম্বে তাদের কূটনৈতিক তৎপরতা বৃদ্ধি করে মিয়ানমারের প্রতি চাপ সৃষ্টি করতে হবে, যাতে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নেয়।

 এবং তাদের নাগরিকত্বের অধিকার ফিরিয়ে দিতে বাধ্য করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় সাদা দলের আহ্বায়ক ড. মো. আখতার হোসেনের সভাপতিত্বে এবং সদস্য সচিব ড. লুত্ফর রহমানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, সাদা দলের সাবেক আহ্বায়ক ও কলা অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. সদরুল আমিন, সাদা দলের বর্তমান যুগ্ম আহ্বায়ক ড. আবদুর রশিদ খান, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুন আহমেদ, ড. এবিএম ওবায়দুল ইসলাম, অধ্যাপক ড. সুকোমল বডুয়া, ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, ড. দিলীপ বডুয়া প্রমুখ।

মানববন্ধনে শিক্ষকরা মিয়ানমার সরকারের কঠোর সমালোচনা করেন। রোহিঙ্গাদের মুসলিম হিসেবে না দেখে মানুষ হিসেবে দেখতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানান। একই সঙ্গে তারা বাংলাদেশ সরকারকে একলা চলা নীতি পরিহার করে সবাইকে সঙ্গে নিয়ে সমস্যা সমাধানে এগিয়ে আসার এবং রোহিঙ্গাদের জন্য মিয়ানমারে নিরাপদ অঞ্চল গঠন করার দাবি জানান।

মানববন্ধনে সাদা দলের আহ্বায়ক ড. আখতার হোসেন খান বলেন, বাংলাদেশের নাফ নদের ওপারে রোহিঙ্গাদের গ্রাম জ্বলছে, নাফ নদে নারী, শিশু, পুরুষের লাশ ভাসছে। শরণার্থী শিবিরে খাবারের জন্য অসহায় রোহিঙ্গাদের আহাজারি চলছে। তারপরও তথাকথিত বিশ্ব মোড়লদের কোনো বিবেক জাগ্রত হয় না। আমি বলব রোহিঙ্গাদের মুসলমান হিসেবে না দেখে মানুষ হিসেবে দেখুন। তাদের প্রতি অমানবিক আচরণ থেকে বিরত থাকুন। প্রধানমন্ত্রীকে কূটনৈতিক তৎপরতার মাধ্যমে মিয়ানমারের ওপর চাপ তৈরি করতে হবে। সঙ্গে সঙ্গে খেয়াল রাখতে হবে যেন এই ইস্যুতে বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট না হয়।

সর্বশেষ খবর